kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০২২ । ২৫ অগ্রহায়ণ ১৪২৯ । ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

সংসদ অধিবেশন

ইউনূস, হিলারির ওপর নিষেধাজ্ঞার দাবি

বাজেটের ওপর সাধারণ আলোচনা

নিজস্ব প্রতিবেদক   

২৯ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্রের অভিযোগে নোবেল বিজয়ী মুহাম্মদ ইউনূস, যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এবং যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের স্ত্রী শেরির ওপর বাংলাদেশের পক্ষ থেকে নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়েছেন ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে স্বতন্ত্র এই সংসদ সদস্যের মতো সরকার ও বিরোধীদলীয় অন্য সদস্যরাও পদ্মা সেতুর বিরোধিতাকারীদের কঠোর সমালোচনা করেন।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে মজিবুর রহমান চৌধুরী নিক্সন বলেন, এরই মধ্যে কানাডার আদালতে প্রমাণ হয়েছে, পদ্মা সেতুতে কোনো দুর্নীতি হয়নি। পদ্মা সেতু যাতে বাস্তবায়ন না হয়, এ জন্য দেশি-বিদেশি যাঁরা ষড়যন্ত্রের সঙ্গে জড়িত তাদের আইনের আওতায় আনতে হবে।

বিজ্ঞাপন

ইউনূস, হিলারি ক্লিনটন, টনি ব্লেয়ারের স্ত্রীর ওপর নিষেধাজ্ঞা দেওয়া হোক, যাতে ভবিষ্যতে তাঁরা বাংলাদেশে এসে নতুন করে কোনো ষড়যন্ত্র না করতে পারেন। এ ছাড়া বাংলাদেশের যাঁরা এই ষড়যন্ত্রে জড়িত তাঁদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দিয়ে বিচারের আওতায় আনতে হবে। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য ইউনূস, খালেদা জিয়া ও তাঁর বড় ছেলে তারেক রহমান।

একই আলোচনায় অংশ নিয়ে সরকারদলীয় হুইপ আতিউর রহমান আতিক বলেন, যাঁরা দেশি-বিদেশি কুচক্রী মহলের সহযোগিতায় পদ্মা সেতুর নির্মাণ বানচাল করতে চেয়েছিলেন, তাঁরাই আজ বিভিন্ন সমালোচনায় অবতীর্ণ হয়েছেন। তিনি বলেন, বিএনপির সমালোচকরা না জেনে, না বুঝে ভারতের ভূপেন হাজারিকা সেতুর সঙ্গে পদ্মা সেতুর তুলনা করেন।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের প্রতি ইঙ্গিত করে আওয়ামী লীগের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর বলেন, একজন অর্ধশিক্ষিত যুবক লন্ডনে বসে হাওয়া ভবনকে সেখানে নিয়ে গেছেন।

বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার ওপর গ্রেনেড হামলার মূল পরিকল্পনাকারী তারেক রহমান দাবি করে আসাদুজ্জামান নূর বলেন, ‘নেতিবাচক কাজ ছাড়া, কোনো দিন ইতিবাচক কাজ তিনি দলের জন্য, দেশের জন্য করেছেন বলে আমার মনে হয় না। আমার অবাক লাগে, এই নেতার পেছনে বিএনপির এত প্রজ্ঞাবান ও জ্ঞানী নেতারা কিভাবে সমবেত হন। ’

প্রাণ গোপাল বলেন, ‘আমি বিশ্বাস করি, জনগণের সঙ্গে সম্পৃক্ততা না রেখে কোনো দিন ক্ষমতায় আসা যায় না। আপনারা শিক্ষা নেন বঙ্গবন্ধুর জীবনী থেকে, আপনারা শিক্ষা নেন মহাত্মা গান্ধীর জীবনী থেকে, আপনারা শিক্ষা নেন নেলসন মেন্ডেলার জীবনী থেকে। ক্ষমতায় যেতে হলে আগে মাঠে যেতে হবে। ’



সাতদিনের সেরা