kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০২২ । ২৫ অগ্রহায়ণ ১৪২৯ । ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

যমুনার তীর রক্ষা বাঁধে ধস

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি   

২৯ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যমুনার তীর রক্ষা বাঁধে ধস

জামালপুরের সরিষাবাড়ী উপজেলার পিংনা ইউনিয়ন এলাকায় যমুনা নদীর বাঁ তীর রক্ষা বাঁধের ২০ মিটার ধসে গেছে। গতকাল দুপুরে তোলা। ছবি : কালের কণ্ঠ

জামালপুরের সরিষাবাড়ীতে যমুনা নদীর বাঁ তীর রক্ষা বাঁধে ধস দেখা দিয়েছে। এতে মহাসড়কসহ বসতভিটা হুমকির মুখে পড়েছে। খুব শিগগির জিও ব্যাগ ফেলা না হলে আরো ক্ষতি হয়ে যেতে পারে বলে আশঙ্কা স্থানীয় লোকজন ও জনপ্রতিনিধিদের।

উপজেলার পিংনা ইউনিয়নের পিংনা উত্তরপাড়া এলাকার লোকজন জানায়, নদীর তীর রক্ষা বাঁধের প্রায় ২০ মিটারে ধস দেখা দিয়েছে।

বিজ্ঞাপন

বন্যার পানি কমতে শুরু করায় বানভাসিদের মধ্যে কিছুুটা স্বস্তি ফিরলেও বাঁধে ধস নামায় আতঙ্কে রয়েছে। এ বাঁধ ভেঙে গেলে বসতবাড়ি, ফসলি জমিসহ নানা স্থাপনা হুমকির মুখে পড়বে।

গতকাল মঙ্গলবার দুপুরে সরেজমিনে দেখা গেছে, পিংনা উত্তরপাড়া এলাকার ছকমানের (ছক্কার) বাড়িসংলগ্ন যমুনার বাঁ তীর রক্ষা বাঁধের প্রায় ২০ মিটার ধসে গেছে।

স্থানীয়দের মধ্যে ব্যবসায়ী রনজু মিয়া, আনিছুুর রহমান ও আজহারুল ইসলাম আশঙ্কা প্রকাশ করে বলেন, এই বাঁধ ভেঙে গেলে তাঁদের সবকিছুু ভাসিয়ে নিয়ে যাবে। কিছুুই রক্ষা করা যাবে না। শত শত বিঘা জমি পানিতে তলিয়ে যাবে। এ নিয়ে তাঁরা খুবই আতঙ্কে আছেন। এ ছাড়া বাঁধ ভেঙে গেলে তারাকান্দি-ভুয়াপুর মহাসড়কটিও হুমকির মুখে পড়বে বলেও তাঁদের ধারণা।

পিংনা ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম বলেন, বন্যার পানি কমলেও নদীর বাঁ তীর রক্ষা বাঁধে ধস দেখা দিয়েছে। বাঁধ রক্ষায় দ্রুত জিও ব্যাগ ফেলা উচিত। তা না হলে বাঁধ রক্ষা করা কঠিন হয়ে পড়বে।

এ বিষয়ে জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আবু সাঈদ জানান, তিনি বিষয়টি শুনেছেন। নদীর বাঁ তীর রক্ষা বাঁধ মেরামতের জন্য দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।



সাতদিনের সেরা