kalerkantho

শুক্রবার । ৭ অক্টোবর ২০২২ । ২২ আশ্বিন ১৪২৯ ।  ১০ রবিউল আউয়াল ১৪৪৪

কবি আবুল হোসেনের অষ্টম মৃত্যুবার্ষিকী

২৯ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



কবি আবুল হোসেনের অষ্টম মৃত্যুবার্ষিকী

আবুল হোসেন

বাংলা সাহিত্যের অন্যতম কবি আবুল হোসেনের অষ্টম মৃত্যুবার্ষিকী আজ। ১৯২২ সালে বাগেরহাটের ফকিরহাটে জন্ম তাঁর। ২০১৪ সালের ২৯ জুন মৃত্যু হয় এই কবির। বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য ১৯৬৩ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার এবং ১৯৮০ সালে একুশে পদক পান তিনি।

বিজ্ঞাপন

আধুনিক বাঙালি মুসলিম কবিদের মধ্যে আবুল হোসেনের কবিতার বই প্রথম প্রকাশিত হয়। ১৯৪০ সালে প্রকাশিত সেই কবিতার বইটির নাম ‘নব বসন্ত’।

তিনি কলকাতার প্রেসিডেন্সি কলেজ ও কলকাতা বিশ্ববিদ্যালয়ে রবীন্দ্র পরিষদের সম্পাদক ছিলেন। বঙ্গীয় মুসলমান সাহিত্য সমিতির কার্যকরী পরিষদ, পাকিস্তান রাইটার্স গিল্ডের কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদ সদস্য, বাংলা একাডেমির কার্যনির্বাহী পরিষদ সদস্য ও রবীন্দ্রচর্চা কেন্দ্রের সভাপতি ছিলেন।

কবি আবুল হোসেনের কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে ‘বিরস সংলাপ’, ‘হাওয়া তোমার কি দুঃসাহস’, ‘দুঃস্বপ্ন থেকে দুঃস্বপ্নে’, ‘এখনও সময় আছে’, ‘আর কিসের অপেক্ষা’, ‘রাজকাহিনী’ এবং ‘আবুল হোসেনের ব্যঙ্গ কবিতা’।

‘ইকবালের কবিতা’ বাংলায় অনুবাদ করেছেন তিনি। ‘পার্বত্যের পথে’ শিরোনামে ভ্রমণকাহিনি, ‘অরণ্যের ডাক’ শিরোনামে অনুবাদ উপন্যাস রয়েছে তাঁর। সংবাদ বিজ্ঞপ্তি



সাতদিনের সেরা