kalerkantho

শুক্রবার । ১২ আগস্ট ২০২২ । ২৮ শ্রাবণ ১৪২৯ । ১৩ মহররম ১৪৪৪

এক্সপ্রেসওয়ের টোল ১ জুলাই থেকে

নিজস্ব প্রতিবেদক   

২৮ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আগামী ১ জুলাই থেকে ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে ব্যবহারের জন্য টোল দিতে হবে। গতকাল সোমবার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এসংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপসচিব (টোল ও এক্সেল লোড) ফাহমিদা হক খান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে নামে পরিচিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কে অন্তর্বর্তীকালীন সময়ের জন্য টোল আদায়ে অর্থ বিভাগের সম্মতি রয়েছে। এতে মাঝারি ট্রাকের জন্য সমন্বিতভাবে প্রতি কিলোমিটারে ১০ টাকা টোল দিতে হবে।

বিজ্ঞাপন

পরে টোল নীতিমালা-২০১৪ অনুসারে যথাসময়ে টোল হার চূড়ান্তভাবে নির্ধারণ করা হবে। মাঝারি আকারের ট্রাকগুলোকে পদ্মা সেতুর টোল ছাড়াও এক্সপ্রেসওয়ে ব্যবহারের জন্য ভিত্তি টোল হিসেবে প্রতি কিলোমিটারে ১০ টাকা হারে ৫৫ কিলোমিটার এক্সপ্রেসওয়ের জন্য ৫৫০ টাকা টোল দিতে হবে।

অন্তর্বর্তীকালীন টোল হার অনুযায়ী, এক্সপ্রেসওয়ের পুরোটা পাড়ি দিলে বাসের জন্য ৪৯৫ টাকা, মিনিবাসে ২৭৫ টাকা, মাইক্রোবাস, জিপ ও পিকআপে ২২০ টাকা এবং প্রাইভেট কারে ১৩৮ টাকা টোল দিতে হবে। এ ছাড়া পণ্যবাহী ট্রেইলারে এক হাজার ৩৭৫ টাকা এবং বড় ট্রাকে এক হাজার ১০০ টাকা টোল দিতে হবে।

 



সাতদিনের সেরা