kalerkantho

শুক্রবার । ৭ অক্টোবর ২০২২ । ২২ আশ্বিন ১৪২৯ ।  ১০ রবিউল আউয়াল ১৪৪৪

বিদ্যালয় ঘেঁষে কারখানা নির্মাণ বন্ধের দাবিতে সড়ক অবরোধ

ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি   

২৮ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিদ্যালয় ঘেঁষে কারখানা নির্মাণ বন্ধের দাবিতে সড়ক অবরোধ

ঘাটাইলে বিদ্যালয় ঘেঁষে কারখানা স্থাপন বন্ধের দাবিতে গতকাল টাঙ্গাইল-ময়মনসিংহ অবরোধ করে স্থানীয়রা। ছবি : কালের কণ্ঠ

টাঙ্গাইলের ঘাটাইলে বিদ্যালয় ঘেঁষে কারখানা স্থাপন বন্ধের দাবিতে মানববন্ধন ও মহাসড়ক অবরোধ করেছে বিদ্যালয়ের খুদে শিক্ষার্থী, অভিভাবক ও এলাকাবাসী। গতকাল সোমবার দুপুরে উপজেলার আঠারোদানা এলাকায় নির্মাণাধীন কারখানার সামনে টাঙ্গাইল-ময়মনসিংহ সড়কে ঘণ্টাব্যাপী এই কর্মসূচি পালিত হয়।

সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার আঠারোদানা বাদেপার্শী সরকারি প্রাথমিক বিদ্যালয় ঘেঁষে ধলেশ্বরী অ্যাগ্রো ফুড মিলস নামের একটি কারখানা স্থাপন করা হচ্ছে। এলাকাবাসী কারখানাটির নির্মাণকাজ বন্ধ করতে গত ৭ জুন উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত আবেদন জানায়।

বিজ্ঞাপন

তার পরও থেমে নেই নির্মাণকাজ। এ নিয়ে গত ১২ জুন কালের কণ্ঠে ‘বিদ্যালয় ঘেঁষে নির্মিত হচ্ছে কারখানা’ শীর্ষক সংবাদ প্রকাশিত হয়। তার পরও কারখানার নির্মাণকাজ বন্ধ না করায় ক্ষুব্ধ হয়ে বিদ্যালয়ের শিক্ষক, খুদে শিক্ষার্থী, অভিভাবকসহ এলাকার নারী-পুরষ নির্মাণাধীন কারখানার সামনে মানববন্ধন করে। পরে তারা প্রায় এক ঘণ্টা টাঙ্গাইল-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখে। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ উপস্থিত হলে তাদের অনুরোধে অবরোধ তুলে নেয় আন্দোলনকারীরা।

এ সময় বক্তব্য দেন দিগড় ইউনিয়নের ইউপি সদস্য আব্দুর রহিম, দিঘলকান্দি ইউনিয়নের সাবেক ইউপি সদস্য মতিউর রহমান, অভিভাবক আনোয়ারুল কবীর, মানিক হোসেন, রাজা মিয়া, জহিরুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, নির্মাণাধীন কারখানার ১০০ গজের মধ্যে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। কারখানাটি নির্মাণ করছেন আনোয়ার হোসেন নামের এক ব্যবসায়ী। প্রায় ৯২ শতাংশ জমির ওপর ধলেশ্বরী অ্যাগ্রো ফুড মিলস নামের কারখানাটি নির্মিত হচ্ছে। এটি নির্মিত হলে শব্দ ও পরিবেশদূষণের ফলে বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান ও মেধা বিকাশে মারাত্মক বাধার সৃষ্টি হবে। এ ছাড়া আশপাশে বসবাসকারী লোকদের স্বাস্থ্যঝুঁকি এবং কৃষিজমিতে শস্য উৎপাদনে ব্যাঘাত ঘটবে। তাই অতি দ্রুত তারা মিলের কাজ বন্ধ করার জন্য কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন। বিষয়টি নিশ্চিত করেছেন ঘাটাইল থানার পরিদর্শক (তদন্ত) আব্দুল হক।

 



সাতদিনের সেরা