kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০২২ । ২৩ অগ্রহায়ণ ১৪২৯ । ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

গীতি-আলেখ্য উৎসব উদযাপিত হলো সংগীত আর নৃত্যে

নিজস্ব প্রতিবেদক   

২৭ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শাস্ত্রীয় সংগীতের সুর, লয় আর তালে জাতীয় নাট্যশালা মিলনায়তনজুড়ে মুগ্ধতা ছড়ালেন শিল্পীরা। চর্চিত গলার সংগীতের মূর্ছনার সঙ্গে ছিল একক ও দলীয় নৃত্য।

গতকাল রবিবার শিল্পকলা একাডেমির প্রযোজনা বিভাগের ব্যবস্থাপনায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে নতুন নির্মিত ‘রাগ লহরী’ ও ‘লোকনন্দন’ নামের দুটি গীতি-আলেখ্য পরিবেশিত হয়। এর আগে গত ২১ জুন বিশ্বসংগীত দিবসে পরিবেশিত হয়েছিল গীতি-আলেখ্য ‘চর্যালেখ্য’ ও ‘আবহমান বাংলা (সুর, সংগীত, বাণী)’।

বিজ্ঞাপন

এই চারটি গীতি-আলেখ্য দিয়েই এবার ‘গীতি-আলেখ্য উৎসব’ উদযাপন করল বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

শিল্পকলা একাডেমির মোট ৩২ জন শিল্পীর অংশগ্রহণে পরিবেশিত হয়েছে গীতি-আলেখ্য ‘রাগ লহরী’। এতে দলীয় নৃত্য পরিবেশন করেছে ‘ধ্রুপদী নৃত্যালয়’। সংগীত আর কথামালার মাঝে ছিল স্নাতা শাহরিনের নৃত্যের ঝংকার। ‘লোকনন্দন’ গীতি-আলেখ্যেও অংশ নেন একাডেমির ৩২ জন শিল্পী। নৃত্য পরিচালনা করেন দীপা খন্দকার, সামিনা হোসাইন প্রেমা, ফিফা চাকমা ও ইমন আহমেদ। নৃত্য পরিবেশনায় একাডেমির ১৮ জন নৃত্যশিল্পী অংশগ্রহণ করেন। এর আগে শিল্পকলা একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক সোহাইলা আফসানা ইকো স্বাগত বক্তব্যের মাধ্যমে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানের সূচনা করেন। আলোচক ছিলেন গবেষক ও সংগীত পরিচালক শেখ জসিম এবং ড. জাহিদুল কবির লিটন।

 



সাতদিনের সেরা