kalerkantho

শনিবার । ২৬ নভেম্বর ২০২২ । ১১ অগ্রহায়ণ ১৪২৯ ।  ১ জমাদিউল আউয়াল ১৪৪৪

বিশ্ব মন্দাকালেও সাহসী বাজেট

সংসদে বাজেট আলোচনায় সরকারি দল

নিজস্ব প্রতিবেদক   

১৬ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



প্রস্তাবিত বাজেটের ওপর জাতীয় সংসদে সাধারণ আলোচনায় গতকাল বুধবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন করোনা মহামারি এবং ইউক্রেন-রাশিয়া যুদ্ধজনিত মন্দাকালে ইতিহাসের সর্ববৃহত্ সাহসী বাজেট প্রণয়নের জন্য অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, সুখী-সমৃদ্ধ, শোষণ-বঞ্চনাহীন একটি উন্নত সমৃদ্ধ সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আজ তাঁরই সুযোগ্য কন্যা শেখ হাসিনার বিচক্ষণ, সাহসী ও দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বের কারণে বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেলের পরিচয় পেয়েছে।

প্রথমে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও পরে প্যানেল স্পিকার শামসুল হক টুকুর সভাপতিত্বে ওই আলোচনায় অংশ নেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুুল মোমেন, তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক, সরকারি দলের শামসুল হক টুকু, আবু জাহির, আফতাব উদ্দিন সরকার, আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী, আবদুল মমিন মণ্ডল, নেছার আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, আলী আজম, বেগম মেরিনা জাহান, আহমেদ ফিরোজ কবির, হাবিবুর রহমান ও আবদুস সালাম মুর্শেদী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বিশ্বের অনেক গুরুত্বপূর্ণ সংস্থার নেতৃত্ব দিচ্ছে আজ বাংলাদেশ।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর নির্দেশে কার্যকর কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে আমরা অনেক দেশের আগে করোনা ভ্যাকসিন এনে দেশের মানুষের প্রাণ রক্ষা করতে পেরেছি। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের সময় সেখানে আটকে পড়া বাংলাদেশিদের উদ্ধার করে আমরা দেশে ফেরত এনেছি। ’ রাজস্ব বাড়াতে তিনি বলেন, ‘আমার প্রস্তাব, যাদেরই এনআইডি আছে প্রত্যেকেই ট্যাক্স রিটার্ন পেশ করবে। আর যাদের টিআইএন নম্বর আছে তারা করপোরেট করপোরেশন হিসেবে ট্যাক্স প্রদান করবে। এই ব্যবস্থা যদি চালু করতে পারি, আমাদের ট্যাক্সের পরিধি বৃদ্ধির সঙ্গে সঙ্গে আয়ও বাড়বে। ’

প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক তথ্য-প্রযুক্তিনির্ভর আধুনিক ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এ খাতে বিশেষ সুযোগ-সুবিধা প্রদানের জন্য অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘মাত্র ১৩ বছরেই সততা, প্রজ্ঞা, দূরদর্শিতা ও সাহসী নেতৃত্ব দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরো দেশের চিত্রই বদলে দিয়েছেন। দেশকে উন্নয়নশীল দেশে শুধু উন্নীত নয়, ডিজিটালনির্ভর আধুনিক তথ্য-প্রযুক্তিসম্পন্ন বাংলাদেশ গড়ে তুলছেন। আর এই ডিজিটাল বাংলাদেশ গড়ার মূল আর্কিটেক্ট হচ্ছেন বঙ্গবন্ধুর দৌহিত্র তথ্য-প্রযুক্তিবিদ সজীব ওয়াজেদ জয়। একদম গ্রাম পর্যায়ে আমরা তথ্য-প্রযুক্তি পৌঁছে দিয়েছি, ইন্টারনেট সেবা পাচ্ছেন। এতে প্রায় ২০ লাখ মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। ’

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু প্রস্তাবিত বাজেটকে গণমুখী ও দেশকে আরো এগিয়ে নেওয়ার বাজেট উল্লেখ করেন।

সরকারি দলের নেছার আহমদ আরেকটি ১৫ই আগস্ট ঘটনোর হুমকিদাতাদের দ্রুত আইনের আওতায় আনার দাবি জানিয়ে বলেন, নির্বাচন-আন্দোলনে ব্যর্থ হয়ে বিএনপিসহ অশুভ শত্রুরা আরেকটি ১৫ই আগস্ট ঘটানোর হুমকি দিচ্ছে। প্রকাশ্য অস্ত্রের ভাষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা করে আওয়ামী লীগ সরকারকে উত্খাতের হুমকি দিচ্ছে। এটা সম্পূর্ণ রাষ্ট্রদ্রোহের শামিল। এদের ক্ষমা করার কোনো সুযোগ নেই। দ্রুত হুমকিদাতাদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

 



সাতদিনের সেরা