kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০২২ । ১১ আশ্বিন ১৪২৯ ।  ২৯ সফর ১৪৪৪

বিএনপি ও জাতীয় পার্টির (জাফর) সংলাপ

সরকার পতন আন্দোলনে ঐকমত্য

সব রাজনৈতিক শক্তিকে এক জায়গায় ঐক্যবদ্ধ করে একটি বৃহত্তর রাজনৈতিক প্ল্যাটফরম গড়তে প্রচেষ্টা চালিয়ে যাব

নিজস্ব প্রতিবেদক   

৯ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘বৃহত্তর ঐক্য’ গড়তে বিরোধী রাজনৈতিক দলগুলোর পাশাপাশি নিজের নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিকদের সঙ্গে বৈঠকের অংশ হিসেবে জাতীয় পার্টির (কাজী জাফর) সঙ্গে বৈঠক করেছে বিএনপি। ঢাকার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে গতকাল বুধবার রাত ৭টা থেকে দেড় ঘণ্টাব্যাপী এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বিএনপির পক্ষে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান অংশ নেন। বৈঠকে জাতীয় পার্টির (জাফর) নেতৃত্ব দেন দলটির চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার।

বিজ্ঞাপন

অংশ নেওয়া অন্যরা হলেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব আহসান হাবিব লিংকন, প্রেসিডিয়াম সদস্য নওয়াব আলী আব্বাস খান, সেলিম মাস্টার, মজিবুর রহমান, রুহুল আমিন, যুগ্ম মহাসচিব এ এস এম শামীম, কাজী মো. নজরুল ও গোলাম মোস্তফা।

বৈঠকের পর মির্জা ফখরুল সাংবাদিকদের বলেন, ‘আমাদের সঙ্গে জাতীয় পার্টির (কাজী জাফর) ফলপ্রসূ আলোচনা হয়েছে। আমরা খালেদা জিয়ার মুক্তি, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্য্যান তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনা, ৩৫ লাখ মানুষের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার, সরকারের পদত্যাগ, নিরপেক্ষ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন ও পরবর্তী সরকারের বিষয় নিয়ে আলোচনা করেছি। আমরা এসব বিষয়ে একমত হয়েছি। ’

মোস্তফা জামাল হায়দার বলেন, ‘এই সরকারকে হটাতে আমরা একটা বৃহত্তর ঐক্য গড়ে তুলতে যা যা করণীয় তার সম্ভাব্য বিষয়গুলো নিয়ে আলোচনা করেছি। আমরা ঐকমত্যে এসেছি যে সব রাজনৈতিক শক্তিকে এক জায়গায় ঐক্যবদ্ধ করে একটি বৃহত্তর রাজনৈতিক প্ল্যাটফরম গড়তে প্রচেষ্টা চালিয়ে যাব। ’

গত ২৪ মে নাগরিক ঐক্যের সঙ্গে সংলাপ করে বিএনপি। এরপর তারা গণসংহতি আন্দোলন ও বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সঙ্গে বৈঠক করে। পাশাপাশি বিএনপি তার ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ লেবার পার্টি, কল্যাণ পার্টি, বাংলাদেশ মুসলিম লীগের সঙ্গে বৈঠক করেছে।

 



সাতদিনের সেরা