kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০২২ । ১১ আশ্বিন ১৪২৯ ।  ২৯ সফর ১৪৪৪

তিন শিপিং লাইনের সাময়িক সিদ্ধান্ত

হাইড্রোজেন পার-অক্সাইড পরিবহন না করার ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৯ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



চট্টগ্রাম বন্দর দিয়ে হাইড্রোজেন পার-অক্সাইডবাহী রপ্তানি কনটেইনার পরিবহন সাময়িকভাবে বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বিদেশি তিনটি শিপিং লাইন। তারা বলছে, এই সিদ্ধান্তের সঙ্গে সীতাকুণ্ডের আগুনের কোনো সম্পর্ক নেই।

শিপিং লাইন তিনটি হলো জাপানভিত্তিক ওশান নেটওয়ার্ক এক্সপ্রেস লাইন (ওয়ান লাইন), চীনভিত্তিক ওরিয়েন্ট ওভারসিস কনটেইনার লাইন (ওওসিএল) ও হংকংভিত্তিক গোল্ডস্টার লাইন। এরই মধ্যে এ ধরনের কনটেইনার পরিবহন না করার কথা গ্রাহকদের জানিয়েছে তারা।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, এ সিদ্ধান্তে বেসরকারি কনটেইনার ডিপোগুলোতে আটকা পড়ল ১১১ একক হাইড্রোজেন পার-অক্সাইডবাহী কনটেইনার। যেগুলো কয়েক দিনের মধ্যেই ভিয়েতনামসহ বিভিন্ন দেশে যেত।

বাংলাদেশে ওয়ান লাইনের এক শীর্ষ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘কেন্দ্রীয় অফিসের নির্দেশনা অনুযায়ী আমরা সাময়িকভাবে হাইড্রোজেন পার-অক্সাইডসহ বিপজ্জনক রপ্তানি কনটেইনার পরিবহন না করার সিদ্ধান্ত নিয়েছি। আমরা মূলত ১৫ দিন আগে থেকেই কাস্টমারদের অবহিত করেছি। এ কারণে আমরা নতুন করে বুকিং নিচ্ছি না। সর্বশেষ ৪ জুন আমরা এই ধরনের কনটেইনার পরিবহন করেছিলাম। তবে এটা আগের সিদ্ধান্ত, বিএম ডিপোর কারণে নয়। ’



সাতদিনের সেরা