kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০২২ । ১১ আশ্বিন ১৪২৯ ।  ২৯ সফর ১৪৪৪

বিএমএতে রাষ্ট্রপতি কুচকাওয়াজ

সালাম নিলেন কাতার সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ

নিজস্ব প্রতিবেদক   

৯ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সালাম নিলেন কাতার সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ

বাংলাদেশ মিলিটারি একাডেমির (বিএমএ) ৮২তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সের অফিসার ক্যাডেটদের কমিশনপ্রাপ্তি উপলক্ষে আয়োজিত রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকালে চট্টগ্রামের ভাটিয়ারীতে বিএমএ প্যারেড গ্রাউন্ডে এ কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। কাতার সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ লেফটেন্যান্ট জেনারেল (পাইলট) সালেম হামাদ আল-আকীল আল-নাবেত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মনোজ্ঞ কুচকাওয়াজ পরিদর্শন ও প্যারেডের অভিবাদন গ্রহণ করেন। পরে তিনি কৃতী ক্যাডেটদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

বিজ্ঞাপন

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ, জাতির পিতা বঙ্গবন্ধুর অবদান ও প্রধানমন্ত্রীর সুযোগ্য নেতৃত্বের কথা স্মরণ করেন। তিনি কমিশনপ্রাপ্ত কৃতী ক্যাডেটদের উদ্দেশে বলেন, আপনারা এমন একসময় বহু কাঙ্ক্ষিত কমিশন অর্জন করছেন যখন সমগ্র বিশ্ব কভিড-১৯ মহামারির জটিলতা কাটিয়ে পুনর্গঠনের দিকে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। করোনা পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর গৃহীত বিজ্ঞ ও সুপরিকল্পিত পদক্ষেপের সঙ্গে সামঞ্জস্য রেখে বাংলাদেশ সেনাবাহিনী ‘অপারেশন কভিডশিল্ড’ পরিচালনা করেছে এবং পরিস্থিতি আজ অনেক বেশি নিরাপদ।

আইএসপিআর জানায়, তিন বছরের কঠোর সামরিক প্রশিক্ষণ শেষে রাষ্ট্রপতি কুচকাওয়াজের মাধ্যমে ৮২তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সের মোট ১৯৬ জন অফিসার ক্যাডেট কমিশন লাভ করেন। বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত অফিসারদের মধ্যে ১৮০ জন পুরুষ ও ১৬ জন মহিলা রয়েছেন। এ ছাড়া কমিশনপ্রাপ্ত অফিসারদের মধ্যে সাতজন ফিলিস্তিনি এবং একজন শ্রীলঙ্কান, যাঁরা নিজ নিজ দেশের সেনাবাহিনীতে যোগ দেবেন। সব বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ব্যাটালিয়ন সিনিয়র আন্ডার অফিসার মো. তানভীর রহিম ৮২তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সের সেরা চৌকস ক্যাডেট বিবেচিত হন এবং অসামান্য গৌরবমণ্ডিত ‘সোর্ড অব অনার’ এবং সামরিক বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ‘সেনাবাহিনী প্রধান স্বর্ণপদক’ অর্জন করেন। পরে প্রশিক্ষণ সমাপনকারী ক্যাডেটরা আনুষ্ঠানিক শপথ নেন।

 



সাতদিনের সেরা