kalerkantho

সোমবার । ১৫ আগস্ট ২০২২ । ৩১ শ্রাবণ ১৪২৯ । ১৬ মহররম ১৪৪৪

জনস্বাস্থ্য সুরক্ষায় তামাকে কর বৃদ্ধি করতে হবে

প্রাক-বাজেট সংবাদ সম্মেলনে বক্তারা

নিজস্ব প্রতিবেদক   

২৭ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



২০২২-২৩ অর্থবছরের বাজেটে তামাকজাত দ্রব্যের কর ও মূল্য বৃদ্ধি করার দাবি জানিয়েছেন কয়েকজন সংসদ সদস্য ও বিশ্লেষক। গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে এক প্রাক-বাজেট সংবাদ সম্মেলনে তাঁরা ওই দাবি জানান।

তাঁদের মতে, জনস্বাস্থ্য সুরক্ষায় তামাক ব্যবহার নিরুত্সাহ করতে কর বৃদ্ধির মাধ্যমে তামাক দ্রব্যের মূল্যবৃদ্ধি আন্তর্জাতিকভাবে অনুসৃত একটি পদ্ধতি। প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত ২০৪০ সালের মধ্যে ‘তামাকমুক্ত বাংলাদেশ’ অর্জনে সহায়ক ভূমিকা রাখতে আসন্ন ২০২২-২৩ অর্থবছরের বাজেটে তামাকজাত দ্রব্যের কর ও মূল্য বৃদ্ধি করা জরুরি।

বিজ্ঞাপন

তামাকে কর এমনভাবে বৃদ্ধি করা উচিত যাতে তামাক গ্রহণকারী ব্যবহার কমিয়ে নিরুত্সাহ হয়। সংসদ সদস্য ও বিশ্লেষকরা এমন অভিমত ব্যক্ত করেন। ঢাকা আহ্ছানিয়া মিশন ওই সংবাদ সম্মেলন আয়োজন করে।

সংবাদ সম্মেলনে ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত। বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী। আলোচক ছিলেন মানসের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ডা. অরূপরতন চৌধুরী, সিটিএফকে-বাংলাদেশের লিড পলিসি অ্যাডভাইজার মো. মোস্তাফিজুর রহমান, গ্র্যান্টস ম্যানেজার আবদুস সালাম মিয়া ও ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সাধারণ সম্পাদক এস এম রাশেদুল ইসলাম।

ঢাকা আহ্ছানিয়া মিশনের তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের প্রগ্রাম অফিসার শারমিন আক্তার রিনির সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন উন্নয়ন সমন্বয়ের পরিচালক (গবেষণা) আবদুল্লাহ নাদভী। স্বাগত বক্তব্য দেন ঢাকা আহ্ছানিয়া মিশনের তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মো. শরিফুল ইসলাম।



সাতদিনের সেরা