kalerkantho

সোমবার । ১৫ আগস্ট ২০২২ । ৩১ শ্রাবণ ১৪২৯ । ১৬ মহররম ১৪৪৪

নিবন্ধন নিতে নতুন দলের আবেদন আহ্বান ইসির

নিজস্ব প্রতিবেদক   

২৭ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে দল নিবন্ধনের প্রক্রিয়া শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ বিষয়ে নতুন নিবন্ধনহীন দলের আবেদনের শেষ সময় আগামী ২৯ আগস্ট নির্ধারণ করে গতকাল বৃহস্পতিবার নির্বাচন কমিশন সচিবালয় থেকে গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার স্বাক্ষরিত গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিবন্ধনে আগ্রহী রাজনৈতিক দলকে নিজেদের লেটারহেড প্যাডে দরখাস্ত করতে হবে। তার সঙ্গে জমা দিতে হবে দলের গঠনতন্ত্র, দলের নির্বাচনী ইশতেহার (যদি থাকে), দলের বিধিমালা (যদি থাকে), দলের লোগো ও পতাকার ছবি, দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটি বা সমমানের কমিটির সব সদস্যের পদবিসহ নামের তালিকা, দলের নামে রক্ষিত ব্যাংক অ্যাকাউন্ট নম্বর ও ব্যাংকের নাম এবং সে অ্যাকাউন্টের সর্বশেষ অবস্থা, দলের তহবিলের উেসর বিবরণ, দল নিবন্ধনের দরখাস্ত করার জন্য সংশ্লিষ্ট ব্যক্তির অনুকূলে প্রদত্ত ক্ষমতাপত্র এবং নিবন্ধ ফি বাবদ নির্বাচন কমিশন সচিবালায়ের সচিব বরাবরে জমা দেওয়া অফেরতযোগ্য টাকার ট্রেজারি চালানের কপি।

বিজ্ঞাপন

এ ছাড়া দল নিবন্ধন আইন অনুসারে অন্যান্য প্রামাণিক দলিল জমা দিতে হবে।

সব মিলিয়ে গত ১৪ বছরে মোট ৪৪টি দলকে নিবন্ধন দিয়েছে ইসি। এর মধ্যে শর্ত পূরণে ব্যর্থ হওয়ায় এবং আদালতের নির্দেশে নিবন্ধন বাতিল হয়েছে পাঁচটির। দলগুলো হচ্ছে বাংলাদেশ জামায়াতে ইসলামী, ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন, ফ্রিডম পার্টি, গ্রগতিশীল গণতান্ত্রিক পার্টি (পিডিপি) ও জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা)। বর্তমানে ইসিতে নিবন্ধিত রাজনৈতিক দল রয়েছে ৩৯টি।



সাতদিনের সেরা