kalerkantho

সোমবার । ১৫ আগস্ট ২০২২ । ৩১ শ্রাবণ ১৪২৯ । ১৬ মহররম ১৪৪৪

বাংলাদেশ-পর্তুগাল সংসদীয় মৈত্রী গ্রুপ গঠনের প্রস্তাব

কূটনৈতিক প্রতিবেদক   

২৭ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ ও পর্তুগালের পার্লামেন্টের মধ্যে যোগাযোগ বৃদ্ধি ও অভিজ্ঞতা বিনিময় ত্বরান্বিত করার লক্ষ্যে দুই দেশের মধ্যে একটি সংসদীয় মৈত্রী গ্রুপ গঠনের প্রস্তাব দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহিরয়ার আলম। গত বুধবার পর্তুগালের পার্লামেন্টে দেশটির ‘অ্যাসেম্বলি আদাও জোসের’ ভাইস প্রেসিডেন্ট ফনসেকা সিলভার সঙ্গে বৈঠকে তিনি এ প্রস্তাব দেন। পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

ফনসেকা সিলভা এই মৈত্রী গ্রুপ গঠনের প্রস্তাবে ইতিবাচক সাড়া দিয়ে এতে কাজ করতে সম্মত হন।

বিজ্ঞাপন

এ সময় তিনি পর্তুগালে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের অবদানের কথা স্বীকার করেন এবং দুই দেশের জনগণের মধ্যে বিদ্যমান সম্পর্ক জোরদারের ওপর গুরুত্ব আরোপ করেন।

পর্তুগালে বেশিসংখ্যক বাংলাদেশি শিক্ষার্থীদের প্রবেশ সহজ করতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ঢাকায় পর্তুগালের দূতাবাস খুলতে অথবা নয়াদিল্লিতে পর্তুগালের দূতাবাস থেকে ঢাকায় সাময়িক কনসুলার সেবা দিতে দেশটির সরকারকে উত্সাহ দেওয়ার আহ্বান জানান।

এ সময় প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের ব্যাপক অর্থনৈতিক উন্নয়ন ও এলডিসি-পরবর্তী সময়ে এই উন্নয়ন ও অগ্রগতি অব্যাহত রাখার পরিকল্পনার ব্যাপারে অবহিত করেন। পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বৈশ্বিক ইস্যুগুলোতে আলোচনা করে আলম আন্তর্জাতিক পর্যায়ে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের ইস্যুতে পর্তুগালের অব্যাহত সমর্থন কামনা করেন।

পর্তুগালের পার্লামেন্টের প্রেসিডেন্ট ফনসেকা সিলভা পর্তুগালে আগামী ২৭ জুন থেকে ১ জুলাই অনুষ্ঠেয় জাতিসংঘের দ্বিতীয় মহাসাগর সম্মেলনের জন্য বাংলাদেশ থেকে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের অংশগ্রহণের ব্যাপারে জোর দেন।



সাতদিনের সেরা