kalerkantho

সোমবার । ১৫ আগস্ট ২০২২ । ৩১ শ্রাবণ ১৪২৯ । ১৬ মহররম ১৪৪৪

মানবসম্পদ উন্নয়ন

সরকার ও হার্ভার্ডের মধ্যে এমওইউ সই

কারিকুলাম তৈরি ও জনপ্রশাসন পর্যালোচনা, নীতিনির্ধারকদের পাঠদান ও প্রশিক্ষণের পাশাপাশি যৌথ গবেষণার সুযোগ সৃষ্টি

নিজস্ব প্রতিবেদক   

২৭ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জনপ্রশাসনের সক্ষমতা উন্নয়ন ও জোরদারের লক্ষ্যে বাংলাদেশ সরকার ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়েছে। গত বুধবার বাংলাদেশের পক্ষে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস এবং কেমব্রিজের হার্ভার্ড কেনেডি স্কুলের অ্যাশ সেন্টার অব হার্ভার্ড কেনেডি স্কুলের পক্ষে প্রফেসর ডগলাস ডাব্লিউ এলমেন্ডোর্ফ এমওইউ স্বাক্ষর করেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্ন্যান্স ইনোভেশন ইউনিট (জিআইইউ) এবং হার্ভার্ড কেনেডি স্কুলের (এইচকেএস) দি অ্যাশ সেন্টার ফর ডেমোক্রেটিক গভর্ন্যান্স অ্যান্ড ইনোভেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মধ্য দিয়ে মানবসম্পদ উন্নয়নে বাংলাদেশ সরকার ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের মধ্যে সহযোগিতার এক নতুন অধ্যায়ের সূচনা হয়েছে। এতে কারিকুলাম তৈরি ও জনপ্রশাসন পর্যালোচনা, নীতিনির্ধারকদের পাঠদান ও প্রশিক্ষণের পাশাপাশি যৌথ গবেষণার সুযোগ সৃষ্টি হয়েছে।

বিজ্ঞাপন

সরকারি কর্মকর্তাদের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে সরকারি সেবাকে আরো দক্ষ ও গতিশীল করতে বাংলাদেশ সরকারের অনেক সফল পদক্ষেপের মধ্যে এটি অন্যতম।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের জ্যেষ্ঠ সচিব আব্দুর রউফ তালুকদার, জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব কে এম আলি আজম, নিউ ইয়র্কে বংলাদেশের কনসুলেট জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলাম, জিআইইউর পরিচালক শামিমা নাসরিন ও উপপরিচালক আরিফুজ্জামান উপস্থিত ছিলেন।

স্বাক্ষর অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব আর্থ-সামাজিক উন্নয়নের বিষয়টি তুলে ধরেন। তিনি বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে একটি উন্নত ও সমৃদ্ধ দেশে পরিণত করতে সরকারের প্রচেষ্টার প্রশংসা করেন। তিনি বাংলাদেশ সরকারের টেকসই উন্নয়ন অভীষ্ট ২০৩০ ও রূপকল্প ২০৩০ অর্জনে প্রচেষ্টার কথাও তুলে ধরেন।

 

 



সাতদিনের সেরা