kalerkantho

রবিবার । ৩ জুলাই ২০২২ । ১৯ আষাঢ় ১৪২৯ । ৩ জিলহজ ১৪৪৩

চট্টগ্রামে বাড়ছে ডায়রিয়া রোগী

২৪ ঘণ্টায় ১৪ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১২৭ রোগী ভর্তি, ১৫ উপজেলায় সাত দিনে আক্রান্ত ৯৯৮ জন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৭ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রামে গরম বাড়ার সঙ্গে ডায়রিয়া আক্রান্ত রোগী বেড়েছে। গত ২৪ ঘণ্টায় জেলার ১৪টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডায়রিয়া আক্রান্ত হয়ে ১২৭ জন রোগী ভর্তি হয়েছে এবং সুস্থ হয়ে ১০৭ জন হাসপাতাল ছেড়েছে। এর আগের ২৪ ঘণ্টায় ডায়রিয়া আক্রান্ত হয়ে স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ভর্তি হয়েছিল ১০৮ জন। এ ছাড়া নগরের সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে গত কয়েক দিনে ডায়রিয়া রোগী বেড়েছে।

বিজ্ঞাপন

চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ী, জেলার ১৫ উপজেলায় গত ২৪ ঘণ্টাসহ সাত দিনে ডায়রিয়া আক্রান্ত হয়েছে ৯৯৮ জন এবং সুস্থ হয়েছে ৯৫৫ জন। এক মাসে আক্রান্ত তিন হাজার ২৭০ জন এবং সুস্থ হয়েছে তিন হাজার ১০০ জন।

এদিকে গতকাল বিকেলে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশু স্বাস্থ্য বিভাগের দুটি ওয়ার্ডে পাঁচজন ডায়রিয়া রোগী চিকিৎসাধীন ছিল। বিভাগের প্রধান অধ্যাপক ডা. জগদ্বীশ চন্দ্র দাশ কালের কণ্ঠকে বলেন, গরম বাড়ার কারণে ডায়রিয়া রোগী বাড়ছে। তবে দুই দিন আগে বেশি রোগী ভর্তি ছিল। তাপমাত্রা কমলে ডায়রিয়া কমে আসবে।

জানা যায়, ফৌজদারহাট এলাকার বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ডায়রিয়া আক্রান্ত হয়ে ২৯ জন রোগী ভর্তি হয়। এ নিয়ে হাসপাতালে ডায়রিয়া রোগী ভর্তি আছে ৩৯ জন।

সরকারি এ হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ মামুনুর রশীদ জানান, হাসপাতালে ডায়রিয়া আক্রান্ত হয়ে যেসব রোগী ভর্তি হচ্ছে, তাদের অনেকের বমি, জ্বর ও পানিশূন্যতা বেশি।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া কালের কণ্ঠকে বলেন, চট্টগ্রামে ডায়রিয়া পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে।

 



সাতদিনের সেরা