kalerkantho

মঙ্গলবার । ৪ অক্টোবর ২০২২ । ১৯ আশ্বিন ১৪২৯ ।  ৭ রবিউল আউয়াল ১৪৪৪

৯৯ শতাংশ গৃহকর্মী নগদ টাকায় বেতন নিতে আগ্রহী

এমজেএফের জরিপ

নিজস্ব প্রতিবেদক   

২৬ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাজধানীর ৯৯ শতাংশ গৃহকর্মী নগদ টাকায় বেতন নিতে আগ্রহী। মাত্র ১ শতাংশ গৃহকর্মী মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিসের মাধ্যমে বেতন নিতে আগ্রহ প্রকাশ করেছেন।

গতকাল সিরডাপ মিলনায়তনে মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ) আয়োজিত ‘ডিএফএস ব্যবস্থা চালুকরণের মাধ্যমে গৃহকর্মীদের ক্ষমতায়িত করা’ শীর্ষক এক অনুষ্ঠানে এই তথ্য জানানো হয়। প্রধান অতিথি ছিলেন ডাক, তার ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

বিজ্ঞাপন

সভাপ্রধানের দায়িত্ব পালন করেন এমজেএফের নির্বাহী পরিচালক শাহীন আনাম।

গৃহকর্মী হিসেবে দেশে প্রায় এক কোটি মানুষ কাজ করছে। এর মধ্যে ৯০ শতাংশ নারী। তাঁদের ৯৯ শতাংশ বেতনের টাকা নগদে গ্রহণ করেন। তাঁদের আয় অর্থনৈতিক খাতের হিসাবের বাইরে থেকে যাচ্ছে। এর ফলে একদিকে যেমন ব্যাপকসংখ্যক কর্মজীবী নারীর তাঁদের আয়ের ওপর কর্তৃত্ব থাকছে না, অন্যদিকে তাঁরা ক্ষমতায়িতও হতে পারছেন না।

বিভিন্ন বাসায় কর্মরত নারী গৃহশ্রমিকদের অর্থনৈতিক ক্ষমতায়ন এবং জাতীয় ডিজিটাল পদ্ধতি ফিন্যানশিয়াল সার্ভিসের (ডিএফএস) অধীনে এনে বেতন-ভাতা পরিশোধ করার মাধ্যমে তাঁদের অর্থনৈতিকভাবে কিভাবে ক্ষমতায়িত করা যায়, সেই লক্ষ্যে মোবাইল ফোনভিত্তিক এই নতুন উদ্যোগ নিয়ে কাজ করছে এমজেএফ।

সমীক্ষাটি পরিচালনা করেছে ইনস্টিটিউশনাল সোশ্যাল বিজনেস (আইএসবি)। এমজেএফের ‘সূচনা’ প্রকল্পের অধীনে এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহায়তায় এই সমীক্ষা করা হয়েছে।

 



সাতদিনের সেরা