kalerkantho

মঙ্গলবার । ৪ অক্টোবর ২০২২ । ১৯ আশ্বিন ১৪২৯ ।  ৭ রবিউল আউয়াল ১৪৪৪

পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ, গুলি টিয়ার শেল

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর   

২৬ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ, গুলি টিয়ার শেল

বকেয়া ঈদ বোনাস ও বেতনের দাবিতে গতকাল গাজীপুরের কোনাবাড়িতে একটি পোশাক কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করলে পুলিশ রাবার বুলেট ও টিয়ার শেল ছুড়ে ছত্রভঙ্গ করে দেয়। ছবি : কালের কণ্ঠ

গাজীপুরের কোনাবাড়িতে এনটিকেসি গার্মেন্ট কারখানার শ্রমিকরা গতকাল বুধবার বকেয়া ঈদ বোনাস ও বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ করেন। পুলিশ লাঠিপেটা, টিয়ার শেল ও রাবার বুলেট ছুড়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে। এ সময় বুলেটবিদ্ধ ও হুড়াহুড়িতে ১০ শ্রমিক আহত হন। ঘটনার পর কারখানায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিজ্ঞাপন

কারখানার শ্রমিকরা জানান, গত এপ্রিল মাসের বেতন ও ঈদ বোনাস না দিয়ে কর্তৃপক্ষ ঈদের আগে কারখানা বন্ধ করে পালিয়ে যায়। ঈদের ছুটি শেষ হলেও কারখানাটি আর উত্পাদন শুরু করেনি। প্রায় প্রতিদিনই শ্রমিকরা গেটে এসে কারখানা খোলা না পেয়ে ফিরে যান। গতকাল সকালে কয়েক শ শ্রমিক কারখানার গেটের সামনে অবস্থান নেন। সকাল ১০টার দিকে তাঁরা বকেয়া টাকার দাবিতে কারখানার সামনের ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন। খবর পেয়ে কোনাবাড়ি থানা ও শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাঁদের লাঠিপেটা করে। এক পর্যায়ে পুলিশ রাবার বুলেট ও টিয়ার শেল ছুড়লে তাঁরা কারখানার ভেতরে গিয়ে অবস্থান নেন। এ সময় বুলেটবিদ্ধ হয়ে ও হুড়াহুড়িতে ১০ শ্রমিক আহত হন।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক এনামুল হক জানান, বিক্ষোভের খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের অবরোধ তুলে নিতে অনুরোধ করে। কিন্তু শ্রমিকরা তাতে কর্ণপাত করেননি। এক পর্যায়ে পুলিশ লাঠিপেটা করে শ্রমিকদের সড়ক থেকে সরানোর চেষ্টা করে। এতে শ্রমিকরা পুলিশের ওপর ইটপাটকেল ছুড়তে শুরু করেন। পুলিশ পাঁচ রাউন্ড টিয়ার শেল ও রাবার বুলেট ছুড়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। দুপুরে পুলিশ কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে আগামী জুনে বকেয়া ঈদ বোনাস ও বেতন দেওয়ার প্রতিশ্রুতি দিলে শ্রমিকরা কারখানা থেকে বাড়ি ফিরে যান।

কারখানার জি এম বুলবুল আহমেদ জানান, আগামী জুন মাসের ৫ তারিখে শ্রমিকদের বকেয়া বেতন ও বোনাস দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

 



সাতদিনের সেরা