kalerkantho

রবিবার । ১৪ আগস্ট ২০২২ । ৩০ শ্রাবণ ১৪২৯ । ১৫ মহররম ১৪৪৪

বর্ণাঢ্য আয়োজনে কুমিল্লায় নজরুলের জন্মজয়ন্তী উদযাপন

কুমিল্লা প্রতিনিধি ও ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি   

২৬ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বর্ণাঢ্য আয়োজনে কুমিল্লায় নজরুলের জন্মজয়ন্তী উদযাপন

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উপলক্ষে পরিবারের সদস্যসহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায়। ছবি : কালের কণ্ঠ

বার্ণাঢ্য আয়োজনে কুমিল্লায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তী উদযাপন করা হয়েছে। কবির বিদ্রোহী কবিতার শতবর্ষে এবার রাষ্ট্রীয়ভাবে জাতীয় কবির জন্মজয়ন্তী অনুষ্ঠান কুমিল্লায় উদযাপন করা হচ্ছে। গতকাল বুধবার শুরু হওয়া এই আয়োজন আগামীকাল শুক্রবার পর্যন্ত চলবে। জাতীয় পর্যায়ের এ আয়োজন অনুষ্ঠিত হচ্ছে কুমিল্লা নগরীর বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তন (টাউনহল) প্রাঙ্গণে।

বিজ্ঞাপন

গতকাল সকালে নজরুলের জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানের উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহ্মুদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। আলোচনা পর্ব শেষ হলে দুপুরের পর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠানমালা। চলে বিকেল ৪টা পর্যন্ত।

অনুষ্ঠানের শুরুতে শিল্পকলা একাডেমি ও অন্য শিল্পীদের অংশগ্রহণে পরিবেশন করা হয় নৃত্যানুষ্ঠান। এরপর শুরু হয় নজরুলসংগীতের আসর। সংগীত পরিবেশন করেন শিল্পী প্রিয়াংকা গোপ, সালাউদ্দিন আহমেদ প্রমুখ। আবৃত্তি করেন বাচিক শিল্পী আহকাম উল্লাহ।

জাতীয় পর্যায়ের এ আয়োজনের প্রথম দিন গতকালের মূল আকর্ষণ ছিল শতকণ্ঠে বিদ্রোহী কবিতার আবৃত্তি। কুমিল্লার বাচিক শিল্পীদের শতকণ্ঠে বিদ্রোহী কবিতার আবৃত্তির মাধ্যমে প্রথম দিনের অনুষ্ঠান শেষ হয়। উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা মঞ্চের সামনে বসে সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।   

দরিরামপুরে নজরুল জন্মজয়ন্তী

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তী উপলক্ষে নজরুলের বাল্য স্মৃতিবিজড়িত দরিরামপুর নজরুল একাডেমি মাঠে আয়োজিত তিন দিনের অনুষ্ঠানমালার প্রথম দিন গতকালের আয়োজনে প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু।

ময়মনসিংহ জেলা প্রশাসক এনামুল হকের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাবিহা পারভীন, ময়মনসিংহ জেলা পরিষদের প্রশাসক অধ্যাপক ইউসুফ খান পাঠান, ময়মনসিংহ জেলা পুলিশ সুপার আহমারুজ্জামান প্রমুখ।

 



সাতদিনের সেরা