kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

হাজি সেলিমের দণ্ড বাতিল চেয়ে আপিলের আবেদন

নিজস্ব প্রতিবেদক   

২৫ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অবৈধ সম্পদ অর্জনের মামলায় ১০ বছরের সাজার বিরুদ্ধে আপিলের অনুমতি (লিভ টু আপিল) চেয়ে আবেদন করেছেন আওয়ামী লীগের সংসদ সদস্য হাজি সেলিম। সেই সঙ্গে বয়স, অসুস্থতার কারণ উল্লেখ করে জামিনও চেয়েছেন তিনি।

গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় করা এ আবেদনে দণ্ড বাতিলের পক্ষে ৩৮টি যুক্তি তুলে ধরা হয়েছে বলে জানিয়েছেন তাঁর আইনজীবী সাঈদ আহমেদ রাজা। আগামী রবিবার আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদনটি শুনানির জন্য উঠতে পারে বলে জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘সম্পদের উৎসের বিষয়ে বিচারিক আদালতের রায়ে যে সাজা দেওয়া হয়েছিল, তা বাতিল করা হয়েছে। কিন্তু উৎস থেকে যে সম্পদ অর্জিত হয়েছিল, সে সম্পদের কারণে তাঁর সাজা বহাল রাখা হলো। মূলত এই গ্রাউন্ডেই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করা হয়েছে। ’

উচ্চ আদালতের নির্দেশে গত রবিবার ঢাকার ৭ নম্বর বিশেষ জজ আদালতে আত্মসমর্পণ করে হাজি সেলিম জামিন আবেদন করেন। বিচারক শহীদুল ইসলাম তা নাকচ করে তাঁকে কারাগারে পাঠানোর আদেশ দেন। পরে তাঁকে কেরানীগঞ্জ কারাগারে পাঠানো হয়। পরদিন স্বাস্থ্যগত কারণ দেখিয়ে তাঁকে কারা তত্ত্বাবধানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়।

২০০৭ সালের ২৪ অক্টোবর হাজি সেলিমের বিরুদ্ধে লালবাগ থানায় অবৈধভাবে সম্পদ অর্জনের অভিযোগে মামলা করে দুদক। ২০০৮ সালের ২৭ এপ্রিল বিশেষ আদালতের রায়ে হাজি সেলিমকে মোট ১৩ বছরের কারাদণ্ড দিয়েছিলেন এবং সহযোগিতার দায়ে তাঁর স্ত্রী গুলশান আরা বেগমকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়।



সাতদিনের সেরা