kalerkantho

শুক্রবার । ১৯ আগস্ট ২০২২ । ৪ ভাদ্র ১৪২৯ । ২০ মহররম ১৪৪৪

বাচ্চা প্রসবের জন্য এসে মরেছে তিমি

ভোলায় জেলের জালে কচ্ছপ ও ডলফিন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল ও ভোলা প্রতিনিধি   

২৫ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাচ্চা প্রসবের জন্য এসে মরেছে তিমি

ভোলার চরফ্যাশনে ধরা পড়া ইরাবতী ডলফিন। ছবি : কালের কণ্ঠ

পিটুয়াখালীর কুয়াকাটা সমুদ্রসৈকতে এসে মারা যাওয়া প্রাণীটি ডলফিন নয়, তিমি।

ডলফিন রক্ষা কমিটির সমন্বয়ক রুমান ইমতিয়াজ তুষার জানান, গত সোমবার সকালে সাঁতার কাটতে দেখা গিয়েছিল তিমিটিকে। কিছু সময় পর সেটি বালুচরে আটকে যায়। তাড়া করে গভীর সমুদ্রে পাঠিয়ে দেওয়ার চেষ্টা করেছিল স্থানীয়রা।

বিজ্ঞাপন

কিন্তু সেই চেষ্টা বৃথা যায়। ঘটনার প্রায় দুই ঘণ্টা পর সৈকতে তিমিটিকে মৃত অবস্থায় ভাসতে দেখা যায়। সেটি বাচ্চা প্রসবের জন্য এসে মারা গেছে।

পরে মৃত তিমিটি উদ্ধার করে সোমবার আলীপুর মৎস্যবন্দরের ল্যান্ডিং স্টেশনে নেওয়া হয়। রাতে ময়নাতদন্ত করে নমুনা সংগ্রহ করা হয়। এ সময় তিমির পেট থেকে দুটি বাচ্চা পাওয়া যায়। এসব নমুনা বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের ফরেনসিক ল্যাবে পাঠানোর প্রক্রিয়া চলছে।

ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ প্রকল্পের পটুয়াখালী জেলার সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জানান, কুয়াকাটায় উদ্ধার হওয়া প্রাণীটি প্রাথমিকভাবে ডলফিন হিসেবে চিহ্নিত করা হয়েছিল। তবে পরে জানা গেল, এটি বিশেষ প্রজাতির তিমি। পিগমি স্পার্ম হোয়েল গোত্রের এই তিমির দৈহিক গঠন একটু আলাদা। মাথা বর্গাকার। পেছনের দিকে ত্রিভুজাকারের পাখনা আছে। নিচের চোয়ালে সরু, সূক্ষ্ম দাঁত রয়েছে। সামগ্রিকভাবে এই তিমি হাঙরের মতো দেখতে। শুধু তাই নয়, এর মাথার পাশে একটি ফুলকার মতো আছে। যেহেতু এটি সচরাচর দেখা যায় না, তাই তাত্ক্ষণিকভাবে শনাক্তকরণে ভুল হয়েছিল। এরা আটলান্টিক, প্রশান্ত ও ভারত মহাসাগরে বাস করে। বিশ্বব্যাপী এরা বেশি পরিচিত নয়। তাই এদের সম্পর্কে খুব বেশি তথ্য নেই। এ ছাড়া এই প্রজাতির তিমি দেশের জলসীমায় এর আগে দেখা যায়নি।

ভোলায় জালে কচ্ছপ ও ডলফিন

ভোলার চরফ্যাশন উপজেলার চর কুকরি-মুকরি এলাকায় সমুদ্র থেকে ফেরা জেলের জালে ধরা পড়েছে কচ্ছপ ও ডলফিন। গতকাল মঙ্গলবার সকালে সাগর থেকে মাছ ধরে ফেরার পথে হাতিয়ার নিঝুম দ্বীপ থেকে প্রায় ২০ কিলোমিটার দক্ষিণে এগুলো ধরা পড়ে। পরে ওয়ার্ল্ডফিশের প্রশিক্ষণপ্রাপ্ত জেলে এনায়েত হোসেন কচ্ছপ ও ডলফিনটিকে সমুদ্রে অবমুক্ত করেন। ওয়ার্ল্ড ফিশ বাংলাদেশের ইকোফিশ-২-এর সহকারী গবেষক মোনাইম হোসাইন বলেন, ৩০ কেজির কচ্ছপটি ওলিভ রিডলি এবং প্রায় ৯০ কেজির ডলফিনটি ইরাবতী প্রজাতির।



সাতদিনের সেরা