kalerkantho

বৃহস্পতিবার । ১১ আগস্ট ২০২২ । ২৭ শ্রাবণ ১৪২৯ । ১২ মহররম ১৪৪৪

ইসির প্রতি সুজনের আহ্বান

কুমিল্লা সিটি নির্বাচনে প্রার্থীদের হলফনামার তথ্য যাচাই করুন

নিজস্ব প্রতিবেদক   

২২ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নাগরিক সংগঠন ‘সুজন’ কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীদের হলফনামায় দেওয়া তথ্য যাচাই করে দেখার জন্য নির্বাচন কমিশনের (ইসি) প্রতি আহ্বান জানিয়েছে। একই সঙ্গে এই নির্বাচনে প্রার্থীদের হলফনামা দ্রুত নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করারও আহ্বান জানানো হয়েছে। গতকাল শনিবার সুজনের এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।  

বিবৃতিতে বলা হয়, কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে গঠিত বর্তমান নির্বাচন কমিশন দায়িত্ব গ্রহণের পর কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন আয়োজনের মধ্য দিয়ে প্রথমবারের মতো বড় কোনো নির্বাচন আয়োজন করতে যাচ্ছে।

বিজ্ঞাপন

আগামী ১৬ জুন এই নির্বাচন অনুষ্ঠিত হবে। এরই মধ্যে মনোনয়নপত্র জমা ও যাচাই-বাছাই পর্ব শেষ হয়েছে।

বিচারপতি আবদুল মতিন ও বিচারপতি এ এফ এম আবদুর রহমান সমন্বয়ে গঠিত বাংলাদেশ হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ ২০০৫ সালে একটি যুগান্তকারী রায়ের মাধ্যমে হলফনামা আকারে সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের মনোনয়নপত্রের সঙ্গে আট ধরনের তথ্য প্রদানের বাধ্যবাধকতা সৃষ্টি করেন। একই রায়ে হাইকোর্ট নির্বাচন কমিশনকে এসব তথ্য প্রকাশ এবং প্রচারের নির্দেশ দেন যাতে ভোটাররা প্রার্থীদের সম্পর্কে জেনে-বুঝে ভোট দিতে পারেন। সিটি করপোরেশন আইনেও প্রার্থীদের হলফনামা জমা দেওয়ার বিধান রয়েছে। সাধারণত হলফনামাগুলো স্ক্যান করে পিডিএফ আকারে কমিশনের ওয়েবসাইটে দেওয়া হয়। অনুষ্ঠিতব্য কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের কোনো হলফনামা এখনো কমিশনের ওয়েবসাইটে দেওয়া হয়নি। তাই অতি দ্রুত প্রার্থীদের জমা দেওয়া হলফনামা ওয়েবসাইটে দিতে আমরা কমিশনের প্রতি আহ্বান জানাচ্ছি।

 



সাতদিনের সেরা