kalerkantho

রবিবার । ৩ জুলাই ২০২২ । ১৯ আষাঢ় ১৪২৯ । ৩ জিলহজ ১৪৪৩

নিউ ইয়র্কে বাংলা বইমেলা ২৮ থেকে ৩১ জুলাই

নিজস্ব প্রতিবেদক   

২১ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রতিবছরের মতো এবারও নিউ ইয়র্কে মুক্তধারা ফাউন্ডেশনের উদ্যোগে চার দিনব্যাপী ৩১তম বাংলা বইমেলার আয়োজন করা হয়েছে। আগামী ২৮, ২৯, ৩০ ও ৩১ জুলাই এই বইমেলা হবে। গতকাল শুক্রবার ঢাকায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ৩১তম নিউ ইয়র্ক বাংলা বইমেলায় বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে অভিবাসী লেখকদের প্রকাশিত সেরা বইয়ের জন্য শহীদ কাদরী পুরস্কার-২০২২। অভিবাসী লেখকদের প্রকাশিত বই আগামী ১৫ জুনের মধ্যে জমা দেওয়ার জন্য মুক্তধারা ফাউন্ডেশনের পক্ষ থেকে লেখকদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

বিজ্ঞাপন

পুরস্কারের আর্থিক মূল্যমান ৫০০ মার্কিন ডলার। আগ্রহীরা তাঁদের বাংলা ভাষায় রচিত ও ২০২১ সালে প্রকাশিত যেকোনো একটি শিরোনামের বই পাঠাতে পারবেন। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বিশিষ্ট লেখকদের সমন্ব্বয়ে গঠিত একটি বিচারক প্যানেল পুরস্কারের জন্যে সেরা বইটি নির্বাচন করবে।

জানা গেছে, বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ থেকে এবারও বিশিষ্ট লেখক, শিল্পী ও প্রকাশক বরাবরের মতো এবারও নিউ ইয়র্ক বইমেলায় অংশ নেবেন। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বাইরে সবচেয়ে বড় ও দীর্ঘস্থায়ী বইমেলা হিসেবে স্বীকৃত ‘নিউ ইয়র্ক বাংলা বইমেলা’র ৩১তম আসরের আহ্বায়ক নির্বাচিত হয়েছেন গোলাম ফারুক ভুঁইয়া। বিজ্ঞপ্তিতে বলা হয়, শহীদ কাদরী পুরস্কার ২০২২-এ অংশগ্রহণের জন্য লেখককে অবশ্যই বাংলাদেশ ও ভারতের বাইরের কোনো দেশে অভিবাসী হতে হবে।



সাতদিনের সেরা