kalerkantho

সোমবার । ১৫ আগস্ট ২০২২ । ৩১ শ্রাবণ ১৪২৯ । ১৬ মহররম ১৪৪৪

কুসিক নির্বাচন

সব মেয়র প্রার্থীর মনোনয়ন বৈধ

ভোটে লড়তে স্বেচ্ছাসেবক দলের পদ থেকে কায়সারের পদত্যাগ

কুমিল্লা প্রতিনিধি   

২০ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে লড়তে মনোনয়নপত্র জমা দেওয়া ছয় মেয়র প্রার্থীর সবার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে নগরীর মোগলটুলীর জেলা শিল্পকলা একাডেমিতে প্রার্থীদের তথ্য যাচাই-বাছাই শুরু হয়। বিকেল ৪টা পর্যন্ত চলে এই কার্যক্রম। এ সময়ের মধ্যে ৯ জন সাধারণ কাউন্সিলর প্রার্থী ও একজন সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে।

বিজ্ঞাপন

গত মঙ্গলবার মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে কুসিক নির্বাচনে মেয়র পদে ছয়জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তাঁরা হলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত, দলটির বিদ্রোহী প্রার্থী কুমিল্লা চেম্বার অব কমার্সের সভাপতি এবং আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপকমিটির সদস্য মাসুদ পারভেজ খান ইমরান, কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ও সদ্যোবিদায়ি মেয়র মনিরুল হক সাক্কু, মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি নিজাম উদ্দিন কায়সার, ইসলামী আন্দোলন বাংলাদেশের রাশেদুল ইসলাম ও স্বতন্ত্র প্রার্থী কুমিল্লা নাগরিক ফোরামের সভাপতি কামরুল আহসান বাবুল।

গতকাল সকালে পাঁচজনের মনোনয়ন বৈধ ঘোষণা করেন রিটার্নিং অফিসার। আর মামলা থেকে অব্যাহতি পাওয়ার কাগজপত্র না থাকায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মাসুদ পারভেজ খান ইমরানের মনোনয়নপত্র যাচাই-বাছাই বিকেল ৩টা পর্যন্ত স্থগিত করা হয়। তবে নির্ধারিত সময়ের মধ্যে সব কাগজপত্র জমা দিতে পারায় বিদেল ৩টা ১৫ মিনিটে ইমরানের মনোনয়নও বৈধ ঘোষণা করা হয়।

রিটার্নিং অফিসার শাহেদুন্নবী চৌধুরী জানান, গত ১৭ মে মনোনয়ন জমার শেষ দিনে মোট ১৬৪ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে ছয়জন মেয়র প্রার্থী, ১২০ জন সাধারণ কাউন্সিলর এবং ৩৮ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে ৯ জন সাধারণ কাউন্সিলর প্রার্থী ও একজন সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে। মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীরা ২০, ২১ ও ২২ মে তাঁদের মনোনয়নের জন্য চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কাছে আপিল করতে পারবেন।

তিনি জানান, আপিল নিষ্পত্তি ২৩ থেকে ২৫ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৬ মে। আর প্রতীক বরাদ্দ ২৭ মে। নির্বাচন সুষ্ঠু করার জন্য ভোটকেন্দ্র ও বুথগুলোয় ক্লোজড সার্কিট ক্যামেরা (সিসিটিভি) স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

ভোটে লড়তে স্বেচ্ছাসেবক দলের পদ থেকে কায়সারের পদত্যাগ

এদিকে কুসিক নির্বাচনে লড়তে স্বেচ্ছাসেবক দলের পদ থেকে পদত্যাগ করেছেন নিজাম উদ্দিন কায়সার। বিএনপিপন্থী স্বতন্ত্র এই মেয়র প্রার্থী স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহসাংগঠনিক সম্পাদক (কুমিল্লা বিভাগ) ও কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতির দায়িত্বে ছিলেন।



সাতদিনের সেরা