kalerkantho

সোমবার । ১৫ আগস্ট ২০২২ । ৩১ শ্রাবণ ১৪২৯ । ১৬ মহররম ১৪৪৪

মনোনয়নপত্র জমায় বাধা

রিটার্নিং অফিসারকে কিলঘুষি নির্বাচন স্থগিত করল ইসি

নিজস্ব প্রতিবেদক   

১৮ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মনোনয়নপত্র জমাদানে বাধা দেওয়ায় মাদারীপুরের কালকিনি উপজেলার পূর্ব এনায়েতনগর ইউনিয়ন পরিষদ নির্বাচন স্থগিত ঘোষণা করেছে নির্বাচন কমিশন। একই সঙ্গে বাধা দেওয়ার বিষয়ে আগামী ২৪ ঘণ্টার মধ্যে তদন্ত করে নির্বাচন কমিশনে রিপোর্ট দিতে মাদারীপুরের জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা নির্বাচন অফিসার এবং সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার এই নির্দেশ দেওয়া হয়।

উল্লেখ্য, গতকাল ছিল কুমিল্লা সিটি করপোরেশন, ছয়টি পৌরসভা ও ১৩৫টি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন।

বিজ্ঞাপন

কমিশন সচিবালয় জানায়, কালকিনি উপজেলার পূর্ব এনায়েতনগর ইউনিয়ন পরিষদ নির্বাচনে নিয়ামুল আকন নামের একজন চেয়ারম্যান পদপ্রার্থী রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দিতে এলে একদল লোক তাঁকে বাধা দেয়। বিষয়টি রিটার্নিং অফিসারের নজরে আনা হলে তিনি মনোনয়নপত্রটি গ্রহণের উদ্যোগ নেন। এতে দুষ্কৃতকারীরা রিটার্নিং অফিসারের ওপরও আক্রমণ করে।

বিষয়টি নির্বাচন কমিশনকে জানানো হলে নির্বাচন কমিশন পূর্ব এনায়েতনগর ইউপি নির্বাচন স্থগিত ঘোষণা করে এবং তদন্তের নির্দেশ দেয়। তদন্তে কারো বিরুদ্ধে দায়িত্ব পালনে অবহেলার প্রমাণ পাওয়া গেলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানায়।

কালকিনি উপজেলা নির্বাচন অফিস এবং এ বিষয়ে অভিযোগ সূত্রে জানা যায়, পূর্ব এনায়েতনগর ইউপিতে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী হিসেবে নেয়ামুল আকন তাঁর কর্মী-সমর্থকদের নিয়ে উপজেলা নির্বাচন অফিসে মনোনয়নপত্র দাখিল করতে আসেন। এ সময় আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী দলিলউদ্দিন তালুকদারের কর্মী-সমর্থকরা নেয়ামুল আকনকে মনোনয়নপত্র দাখিলে বাধা দেয় এবং হামলা চালিয়ে মনোনয়নপত্র ছিনিয়ে নেয়। এ সময় তাঁদের বাধা দিলে আহত হন উপজেলা রিটার্নিং কর্মকর্তা দিপংকর বিশ্বাস। এ ছাড়া চেয়ারম্যান প্রার্থী নেয়ামুল আকন, তাঁর স্ত্রী রেহানা বেগমসহ পাঁচ-ছয়জন আহত হন। তাঁদের মধ্যে কয়েকজনকে কালকিনি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রিটার্নিং অফিসার দিপংকর বিশ্বাস বলেন, ‘মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে চেয়ারম্যান প্রার্থী নেয়ামুল আকন মনোনয়নপত্র দাখিল করতে এলে কিছু লোকজন তাঁকে মারধর করে এবং আমাকেও কিলঘুষি দিয়েছে। এ সময় তারা নেয়ামুলের মনোনয়নপত্র ছিনিয়ে নিয়ে গেছে। তবে এ বিষয় আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে। ’ কালকিনি থানার ওসি ইশতিয়াক আশফাক রাসেল বলেন, ‘স্বতন্ত্র প্রার্থীকে আওয়ামী লীগ প্রার্থীর কর্মীরা নির্বাচন কার্যালয়ে যেতে বাধা দিচ্ছিল। পুলিশ তাঁকে নিরাপত্তা দিয়ে নির্বাচন অফিসে বিকেল ৫টার আগেই পৌঁছে দেয়। পরে ওখানে গেলে দুই পক্ষের মধ্যে হাতাহাতি হয়েছে। ’



সাতদিনের সেরা