kalerkantho

সোমবার । ১৫ আগস্ট ২০২২ । ৩১ শ্রাবণ ১৪২৯ । ১৬ মহররম ১৪৪৪

দুই লাখ ৪৬ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

অধিক জনসম্পৃক্ত প্রকল্পে অগ্রাধিকারে গুরুত্ব

নিজস্ব প্রতিবেদক    

১৮ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বৈশ্বিক অর্থনৈতিক সংকট মোকাবেলায় মন্ত্রণালয়গুলোকে অধিক জনসম্পৃক্ত উন্নয়ন প্রকল্পে অগ্রাধিকার দেওয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি তিনি সরকারি তহবিলের অর্থ বিচক্ষণতার সঙ্গে ব্যয় করার নির্দেশনাও দিয়েছেন। তিনি বলেন, জনগণের জন্য যেসব প্রকল্প গুরুত্বপূর্ণ সেসব প্রকল্পকে অগ্রাধিকার দিতে হবে। সেখানে আগে বরাদ্দ দিতে হবে।

বিজ্ঞাপন

গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এনইসি) অনুমোদনের সময় প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনা এ নির্দেশনা দেন। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সংবাদ সম্মেলনে এ কথা জানান। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেরেবাংলানগরের এনইসি সম্মেলনকক্ষে সভায় যোগ দেন।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, সরকারি-বেসরকারি সব খাতে সব বিষয়ে সাশ্রয়ী হওয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিদ্যুৎ-পানি থেকে শুরু করে কোনো কিছুই অপচয় করা যাবে না। প্রধানমন্ত্রী ভ্রমণের বিষয়ে নির্বাহী আদেশ দিয়েছেন। সুতরাং সব বিষয়ে সাশ্রয়ী হতে হবে। তবে এটা ভয়ের কোনো বার্তা নয়। কারণ সম্পদ সবারই সীমিত। অহেতুক সম্পদ অপচয় করার মানে নেই।

দুই লাখ ৪৬ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন : ২০২২-২৩ অর্থবছরের জন্য দুই লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা ব্যয় সংবলিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া স্বায়ত্তশাসিত সংস্থা বা করপোরেশনের প্রায় ৯ হাজার ১৩০ কোটি টাকার এডিপিও অনুমোদিত হয়েছে এনইসি সভায়।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, দুই লাখ ৪৬ হাজার কোটি টাকা ব্যয়ে নতুন এডিপি অনুমোদন হয়েছে। দেশের সামগ্রিক উন্নয়নের কথা চিন্তা করেই এই অনুমোদন। মেগাপ্রকল্প বাস্তবায়নসহ নানা উন্নয়নকে প্রাধান্য দেওয়া হয়েছে।



সাতদিনের সেরা