kalerkantho

বুধবার । ২৯ জুন ২০২২ । ১৫ আষাঢ় ১৪২৯ । ২৮ জিলকদ ১৪৪৩

ফিলিস্তিনি সাংবাদিক শিরিন হত্যার নিন্দা জানাল বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক   

১৭ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলে আলজাজিরার প্রতিনিধি শিরিন আবু আকলেহ হত্যাকাণ্ডের নিন্দা ও গভীর উদ্বেগ জানিয়েছে বাংলাদেশ। হত্যাকাণ্ডের সঙ্গে সম্পৃক্তদের বিষয়ে অবিলম্বে তদন্ত ও জবাবদিহির আওতায় আনতেও বাংলাদেশ দাবি জানিয়েছে। গতকাল সোমবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এ ধরনের হত্যাকাণ্ড আন্তর্জাতিক আইন ও রীতি-নীতির স্পষ্ট লঙ্ঘনের শামিল।

বিজ্ঞাপন

বাংলাদেশ বিশ্বাস করে, ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে সংঘটিত অপরাধের তথ্য নথিভুক্তির দায়িত্ব পালন করা সাংবাদিক আবু আকলেহের ওপর ইসরায়েলের দখলদার বাহিনীর হামলার ঘটনা সংবাদ ও গণমাধ্যমের স্বাধীনতা লঙ্ঘনের প্রেক্ষাপটে ঘটেছে। ফিলিস্তিনের স্বাধীনতা ও আত্মনিয়ন্ত্রণের দাবিকে স্তব্ধ করার উদ্দেশ্যে দখলদার ইসরায়েল এ ঘটনা ঘটিয়েছে।

বাংলাদেশ পূর্ব জেরুজালেমে শিরিন আবু আকলেহর জানাজায় অংশ নেওয়া শোকাহত মানুষের ওপর ইসরায়েলি পুলিশের বলপ্রয়োগ ও অসম্মান প্রদর্শনেরও নিন্দা জানিয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোনো ধরনের হয়রানি ও অসম্মান ছাড়াই শোকার্তদের শোক প্রকাশ ও প্রয়াতের আত্মার জন্য প্রার্থনার অনুমতি দেওয়ার মতো ন্যূনতম মানবিক শালীনতা প্রত্যাশিত হলেও ইসরায়েল তা করেনি।

বাংলাদেশ আবু আকলেহ হত্যার জন্য দখলদার ইসরায়েল সরকার পুরোপুরি দায়ী বলে অভিযোগ করেছে। এ ছাড়া এই হত্যাকাণ্ডের ন্যায়বিচার নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে। পাশাপাশি বাংলাদেশ মনে করে, অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলে কর্মরত সাংবাদিক ও গণমাধ্যম পেশাজীবীদের প্রয়োজনীয় সুরক্ষা নিশ্চিত করতে ইসরায়েলকে বাধ্য করা উচিত।



সাতদিনের সেরা