kalerkantho

শুক্রবার । ৭ অক্টোবর ২০২২ । ২২ আশ্বিন ১৪২৯ ।  ১০ রবিউল আউয়াল ১৪৪৪

মহেশপুর

কপোতাক্ষ তীরে গণকবরের সন্ধান

মুক্তিযুদ্ধের সময়কার গণকবর বলে ধারণা করা হচ্ছে

ঝিনাইদহ প্রতিনিধি   

১৬ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কপোতাক্ষ তীরে গণকবরের সন্ধান

ঝিনাইদহের মহেশপুরে কপোতাক্ষ নদ খনন করার সময় উদ্ধার হওয়া মানুষের হাড়গোড়। ছবি : কালের কণ্ঠ

ঝিনাইদহের মহেশপুর নদী খননের কাজ করতে গিয়ে গণকবরের সন্ধান পাওয়া গেছে। উপজেলা শহরের কপোতাক্ষ নদের তীরে এ গণকবরের সন্ধান পাওয়া যায়।

খবর পেয়ে মহেশপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) গতকাল রবিবার বিকেলে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এটি মুক্তিযুদ্ধের সময়কার গণকবর বলে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন

এটি সংরক্ষণের ব্যবস্থা করার কথা জানিয়েছেন ইউএনও।

স্থানীয়রা জানায়, কপোতাক্ষ নদ খননের সময় উপজেলা শহরের পাশে সেতুর নিচ থেকে মানুষের মাথার খুলি ও হাড় দেখতে পায় তারা। পরে এলাকার লোকজন মাথার খুলি ও হাড়গুলো এক জায়গায় জড়ো করে রাখে।

কবির হোসেন নামের স্থানীয় এক ব্যক্তি জানান, নদী খনন করার সময় মানুষের মাথার খুলি ও হাড়গোড় পাওয়া গেছে। বৃষ্টি হওয়ার পর হাড়গুলো ভেসে ওঠে। এলাকার লোকজন নদীতে গোসল করতে গিয়ে হাড় ও খুলিগুলো দেখতে পায়। পরে সেগুলো জড়ো করে রাখা হয়।

গ্রামের প্রবীণ ব্যক্তিদের কাছ থেকে শোনা মুক্তিযুদ্ধের কথা উল্লেখ করে কবির হোসেন বলেন, মুক্তিযুদ্ধের সময় মহেশপুরে পাকিস্তানি বাহিনীর ক্যাম্প ছিল।

পাকসেনারা বিভিন্ন স্থান থেকে মানুষকে ধরে এনে হত্যা করত। পরে তাদের লাশ নদীর ধারে গণকবর দিত। এটি সে রকম একটি গণকবর হতে পারে বলে তাঁর ধারণা।

মহেশপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নয়ন কুমার রাজবংশী বলেন, ‘আমি ঘটনাস্থলে গিয়েছিলাম। কপোতাক্ষ নদ খননের সময় নদীর ধারে ব্রিজের পাশে মানুষের মাথার খুলি ও হাড় পাওয়া গেছে। এখানে একাধিক মানুষের মাথার খুলি ও হাড় রয়েছে। স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে এটি মুক্তিযুদ্ধের চিহ্ন। আমরা এটি সংরক্ষণের ব্যবস্থা করব। ’



সাতদিনের সেরা