kalerkantho

শনিবার । ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯ । ২৪ জিলকদ ১৪৪৩

ইডকলের ২৫ বছরে বিনিয়োগ ২ বিলিয়ন ডলার

২৫ বছর আগে ছোট্ট একটি দলের এক লাখ টাকা পরিশোধিত মূলধন নিয়ে তাঁদের যাত্রা শুরু হয়

নিজস্ব প্রতিবেদক   

১৪ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইডকলের ২৫ বছরে বিনিয়োগ ২ বিলিয়ন ডলার

ইডকলের ২৫ বছর উপলক্ষে গতকাল রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে কেক কাটা হয়। ছবি : কালের কণ্ঠ

বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়ন ও নবায়নযোগ্য জ্বালানি প্রকল্পে এখন পর্যন্ত দুই বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠান ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কম্পানি লিমিটেড (ইডকল)। প্রতিষ্ঠানটির বর্তমান সম্পদের পরিমাণ এক বিলিয়ন ডলার।

গতকাল শুক্রবার রাজধানীর একটি হোটেলে প্রতিষ্ঠানটির ২৫ বছর উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জানান ইডকলের নির্বাহী পরিচালক আলমগীর মোরশেদ।

অনুষ্ঠানে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন, বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর, ইডকলের পরিচালনা বোর্ডের মেম্বার নিহাদ কবীর, বিএসআরএমের চেয়ারম্যান আলী হুসাইন আকবর আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

ইডকলের নির্বাহী পরিচালক এবং সিইও আলমগীর মোরশেদ বলেন, ২৫ বছর আগে ছোট্ট একটি দলের এক লাখ টাকা পরিশোধিত মূলধন নিয়ে তাঁদের যাত্রা শুরু হয়। বর্তমানে ঋণ পোর্টফলিও প্রায় এক বিলিয়ন ডলার এবং পরিশোধিত মূলধন ৭৩৮ কোটি টাকা।

তিনি বলেন, ‘বিদ্যুৎ ছাড়াও সিমেন্ট খাতেও আমরা অর্থায়ন করে থাকি। জীবাশ্ম জ্বালানির ক্ষেত্রে আমরা সরকারের লক্ষ্য পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছি। পাশাপাশি সোলার ও রুফ টপ সোলারে অর্থায়ন শুরু করেছি। ’

ইডকলের চেয়ারম্যান ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন বলেন, টেকসই উন্নয়নের জন্য বেসরকারি খাতের অংশগ্রহণ গুরুত্বপূর্ণ। ইডকল প্রাইভেট পাবলিক পার্টনারশিপের মাধ্যমে প্রকল্প বাস্তবায়ন করছে। দেশের প্রত্যন্ত অঞ্চলে নবায়নযোগ্য জ্বালানির জন্য আন্তর্জাতিক অঙ্গনে সুনাম কুড়িয়েছে।



সাতদিনের সেরা