kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০২২ । ২৫ অগ্রহায়ণ ১৪২৯ । ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

রেডিয়েশন প্রযুক্তিতে সহযোগিতায় আগ্রহী ঢাকা-নয়াদিল্লি

কূটনৈতিক প্রতিবেদক   

১৪ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



ক্যান্সার চিকিৎসাসেবা, নিউক্লিয়ার মেডিসিন (পারমাণবিক ওষুধ) ও খাদ্য সংরক্ষণের মতো খাতে রেডিয়েশন টেকনোলজির সামাজিক প্রয়োগে সহযোগিতায় আগ্রহী বাংলাদেশ ও ভারত। বাংলাদেশ ও ভারতের মধ্যে পারমাণবিক জ্বালানির শান্তিপূর্ণ ব্যবহারসংক্রান্ত যৌথ কমিটির তৃতীয় বৈঠকে উভয় পক্ষ এই আগ্রহ প্রকাশ করেছে। গত বুধ ও বৃহস্পতিবার ঢাকায় এই বৈঠক অনুষ্ঠিত হয়।

ঢাকায় ভারতীয় হাইকমিশন জানায়, বৈঠকে ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ‘গ্লোবাল সেন্টার ফর নিউক্লিয়ার এনার্জি পার্টনারশিপের (জিসিএনইপি)’ উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান ও আণবিক শক্তি বিভাগের ‘নিউক্লিয়ার কনট্রোলস অ্যান্ড প্ল্যানিং উইংয়ের (এনসিপিডাব্লিউ)’ প্রধান রাণাজিৎ কুমার।

বিজ্ঞাপন

বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আলী হোসেন। বৈঠকে উভয় পক্ষ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পে চলমান সহযোগিতায় সন্তোষ প্রকাশ করেছে। ভারতীয় হাইকমিশন বলেছে, বৈঠক ফলপ্রসূ হয়েছে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে নিয়োজিত ভারতীয় বিশেষজ্ঞরা যে সেবা দিচ্ছেন তার জন্য বাংলাদেশ কৃতজ্ঞতা জানিয়েছে। বৈঠকে স্বাস্থ্য, কৃষি, সক্ষমতা বৃদ্ধি এবং প্রশিক্ষণসহ পানি বিশুদ্ধকরণের ক্ষেত্রে পারমাণবিক শক্তি প্রয়োগের শান্তিপূর্ণ ব্যবহারের ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতার সব বিষয়ে আলোচনা হয়েছে।



সাতদিনের সেরা