kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০২২ । ২৫ অগ্রহায়ণ ১৪২৯ । ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

কুমিরায় জেটির সিঁড়ি ভেঙে যাত্রীদের দুর্ভোগ

সন্দ্বীপ (চট্টগ্রাম) প্রতিনিধি   

১৪ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কুমিরায় জেটির সিঁড়ি ভেঙে যাত্রীদের দুর্ভোগ

চট্টগ্রামের সীতাকুণ্ডে কুমিরা ফেরিঘাটের জেটির সিঁড়ি ভেঙে গেছে। গতকাল তোলা। ছবি : কালের কণ্ঠ

নির্মাণের এক দশক না হতেই চট্টগ্রামের সীতাকুণ্ডের কুমিরায় ফেরিঘাটের জেটির যাত্রী ওঠানামার সিঁড়ি ভেঙে গেছে। গত বৃহস্পতিবার বিকেলে জোয়ারের সময় প্রায় ১২ কোটি টাকা ব্যয়ে বিআইডাব্লিউটিএর নির্মিত জেটির সিঁড়িটি ভেঙে যায়।

অভিযোগ রয়েছে, বেশ কিছুদিন আগে থেকেই জেটিতে ত্রুটি দেখা দেয়। কিন্তু মেরামতের উদ্যোগ নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

জেটিটির সামনের সিঁড়ি ভেঙে যাওয়ায় সাধারণ যাত্রীরা নৌযানে ওঠানামায় দুর্ভোগ পোহাচ্ছে। জাহাজে যাত্রী ওঠানামায় বিলম্ব হচ্ছে।

এদিকে সময়সূচি বিপর্যয়ের আশঙ্কায় কুমিরা-গুপ্তছড়া রুটে বিআইডাব্লিউটিসির জাহাজ এমভি আইভি রহমান যাত্রী পরিবহনে প্রতিদিন দুটি ট্রিপের পরিবর্তে একটি ট্রিপ দেওয়ার ঘোষণা দিয়েছে। গতকাল শুক্রবার বিকেল থেকে ভাটার সময় কাদা আর কোমরসম পানি মাড়িয়ে যাত্রীদের নৌযানে ওঠানামা করতে গিয়ে চরম দুর্ভোগ পোহাতে হয়। বিশেষ করে নারী-শিশুদের দুর্ভোগ ছিল অবর্ণনীয়।

স্থানীয়রা জানায়, সন্দ্বীপের গুপ্তছড়া ও কুমিরা নৌপথে কুমিরার পাশে জেটি হওয়ার কারণে যাত্রী ওঠানামায় ভোগান্তি কমে যায়। কিন্তু এখন জেটি অচল হয়ে যাওয়ায় আবারও ওঠানামায় ভোগান্তি শুরু হবে যাত্রীদের।

কুমিরা ঘাটে সন্দ্বীপমুখী অপেক্ষমাণ যাত্রী ব্যবসায়ী আব্দুল হামিদের সঙ্গে আলাপ করে জানা যায়, দৈনন্দিন এই রুটে প্রায় চার হাজার যাত্রী যাতায়াত করে থাকে। তিনি বলেন, ‘জেটির শেষ অংশ ভেঙে যাওয়ায় নৌযানে উঠতে আমাদের নানা ভোগান্তি পোহাতে হবে। সন্দ্বীপবাসীর কষ্টের শেষ বোধ হয় নাই। ’

সরেজমিনে দেখা গেছে, কুমিরা জেটির শেষের পাঁচটি খুঁটি মারাত্মকভাবে ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। যেকোনো সময় ভেঙে পড়তে পারে।

জানা গেছে, ২০১২ সালের ২৭ ডিসেম্বর এই নৌপথের দুই প্রান্তে নির্মিত জেটি উদ্বোধন করেন তৎকালীন নৌমন্ত্রী শাজাহান খান। প্রায় ২৬ কোটি টাকায় দুই পাশে দুই কিলোমিটার দীর্ঘ জেটি নির্মাণ করা হয়। জেটিতে যাত্রী ওঠানামার সিঁড়িও রাখা হয়। সীতাকুণ্ডে কুমিরা অংশে বৃহস্পতিবার বিকেলে জেটির সিঁড়ির অংশ ভেঙে পড়ে যায়। ফলে গতকাল থেকে জেটিতে যাত্রী ওঠানামা ছাড়াও জেটিতে পর্যটকদের আগমন বন্ধ করে দেয় বিআইডাব্লিউটিএ। বিআইডাব্লিউটিএর উপব্যবস্থাপক নয়ন শীল বলেন, জেটির ভেঙে যাওয়া অংশ সংস্কারের কাজ দ্রুত শুরু হবে।



সাতদিনের সেরা