kalerkantho

বৃহস্পতিবার ।  ২৬ মে ২০২২ । ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৪ শাওয়াল ১৪৪

ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিল

সম্পর্ক জোরদারে শক্তিশালী হাতিয়ার হতে পারে স্টার্টআপ

কূটনৈতিক প্রতিবেদক   

১৪ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের বেসরকারি খাত এবং বাংলাদেশি স্টার্টআপগুলোর মধ্যে সহযোগিতা নতুন প্রজন্মের ইউএস-বাংলাদেশ অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধিতে শক্তিশালী হাতিয়ার হতে পারে।

ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন নির্বাহী প্রতিনিধিদল বাংলাদেশ সফর শেষে গতকাল শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায়। প্রতিনিধিদলটি গত ৮ মে থেকে ১১ মে বাংলাদেশ সফর করে।

প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন কাউন্সিলের বোর্ড চেয়ার ও শেভরনের ভাইস প্রেসিডেন্ট (ব্যবসা উন্নয়ন) জে আর প্রাইওর।

বিজ্ঞাপন

প্রতিনিধিদলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ব্যবসা-বাণিজ্য, পররাষ্ট্র, অর্থ, জ্বালানি, ডিজিটাল অর্থনীতি, পানি ও টেকসই উন্নয়ন বিষয়ক বাংলাদেশ সরকারের জ্যেষ্ঠ প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করে। প্রতিনিধিদল অর্থায়ন লাভের সুযোগ, বিনিয়োগ, উদীয়মান অর্থনীতির বিভিন্ন দিকের ধারণা, নতুন পণ্য ও পরিষেবা তৈরির জন্য নিরাপদ প্ল্যাটফরমের সুবিধা প্রদান এবং বেসরকারি খাতের সঙ্গে যৌথভাবে অংশীদারির বিষয়ে তাদের অভিজ্ঞতা বিনিময়  করে।

ইউএস-বাংলাদেশ সম্পর্কের ৫০ বছর উদযাপন এবং এই অংশীদারি-নির্মাণে প্রতিনিধিদলের গুরুত্ব সম্পর্কে জে আর প্রাইওর বলেন, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে উৎপাদনশীল, ভবিষ্যৎ সম্ভাবনাময় ও গঠনমূলক সম্পর্ক যুক্তরাষ্ট্রভিত্তিক কম্পানিগুলোর জন্য বাংলাদেশে কাজ করার জন্য অপরিহার্য এবং আগামী ৫০ বছরের অংশীদারির জন্য একটি ‘বিনিয়োগ ও বাণিজ্যমুখী মঞ্চ তৈরি করবে।

ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের পরিচালক সিদ্ধান্ত মেহরা বলেন, ‘যুক্তরাষ্ট্রের শিল্পপ্রতিষ্ঠানের সমন্বয়ে এই প্রতিনিধিদলের সফর বাংলাদেশের সঙ্গে মার্কিন শিল্পের শক্তিশালী অংশীদারি গড়ে তোলার প্রতিশ্রুতির প্রতিফলন। আমরা বাংলাদেশি জনগণের উষ্ণ আতিথেয়তার জন্য তাদের প্রতি কৃতজ্ঞ। ’

প্রতিনিধিদল এডওয়ার্ড এম কেনেডি সেন্টারে ৩০টিরও বেশি বাংলাদেশি স্টার্টআপ ও অংশীদারদের সঙ্গে বৈঠক করে তাদের সফর শেষ করেছে।



সাতদিনের সেরা