kalerkantho

রবিবার । ১৪ আগস্ট ২০২২ । ৩০ শ্রাবণ ১৪২৯ । ১৫ মহররম ১৪৪৪

অশনির প্রভাব

আজ ও কাল বজ্রসহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক   

১৩ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশের বেশির ভাগ স্থানে কয়েক দিন ধরে বৃষ্টি হচ্ছে। সেই ধারাবাহিকতায় দেশের ছয়টি বিভাগের অনেক স্থানে এবং দুটি বিভাগের দু-এক স্থানে অস্থায়ী ঝোড়ো হাওয়া, বজ্রসহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। আবার কোথাও কোথাও  মাঝারি ধরনের ভারি বর্ষণও হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

বিজ্ঞাপন

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানায় আবহাওয়া অধিদপ্তর। এ ছাড়া পশ্চিম মধ্য-বঙ্গোপসাগর এলাকায় অবস্থিত ঘূর্ণিঝড় ‘অশনি’ পশ্চিম দিক থেকে অগ্রসর ও দুর্বল হয়ে ক্রমাগতভাবে নিম্নচাপ ও লঘুচাপে পরিণত হয়ে গতকাল সন্ধ্যায় ভারতের অন্ধ্র উপকূলীয় এলাকায় অবস্থান করছিল। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তত্সংলগ্ন এলাকায় অবস্থান করছে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন কালের কণ্ঠকে বলেন, ‘ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক স্থানে এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝোড়ো হাওয়া, বজ্র হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। এ ছাড়া আজ ও আগামীকাল সারা দেশে বৃষ্টিপাতের প্রবণতা কমে তাপমাত্রা বাড়তে পারে। ’

গতকাল ২৪ ঘণ্টার পূর্বাভাসে আরো বলা হয়েছে, ঢাকায় বাতাসের গতি দক্ষিণ-দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার, যা অস্থায়ীভাবে দমকা হাওয়ায় ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস।



সাতদিনের সেরা