kalerkantho

মঙ্গলবার । ১৬ আগস্ট ২০২২ । ১ ভাদ্র ১৪২৯ । ১৭ মহররম ১৪৪৪

‘তেলের দাম ২৫% বাড়ালে জনগণের আয়ও ২৫% বাড়াতে হবে’

নিজস্ব প্রতিবেদক   

৭ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম সয়াবিনসহ ভোজ্য তেলের মূল্যবৃদ্ধির কঠোর সমালোচনা করে বলেছেন, তেলের বাড়তি দাম বাতিল করতে হবে। অন্যথা তেলের দাম যেভাবে ২৫ শতাংশ বাড়ানো হয়েছে, সেভাবে সবার আয় ২৫ শতাংশ বাড়াতে হবে। তা না হলে ক্ষমতা ছেড়ে দিয়ে জনগণের অধিকারের কাছে নতি স্বীকার করতে হবে।

গতকাল শুক্রবার রাজধানীর পল্টন মোড়ে আয়োজিত বিক্ষোভ সমাবেশে এসব কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

সিপিবি ঢাকা মহানগর (দক্ষিণ) সভাপতি শামসুজ্জামান হীরার সভাপতিত্বে সমাবেশটি অনুষ্ঠিত হয়।

আজ দেশব্যাপী বিক্ষোভ : ভোজ্য তেল নিয়ে কারসাজি, সিন্ডিকেট, মজুদারদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা না নিয়ে অস্বাভাবিক মূল্য বাড়ানোর প্রতিবাদে এবং সারা দেশে রেশন ব্যবস্থা ও পর্যাপ্ত ন্যায্যমূল্যের দোকান চালু, রাষ্ট্রীয় উদ্যোগে নিত্যপণ্যের বাফার স্টক গড়ে তোলার দাবিতে আজ শনিবার দেশব্যাপী বিক্ষোভ করবে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

বাম জোটের বিবৃতি : ভোজ্য তেল সয়াবিনের দাম লিটারে ৩৮ টাকা বাড়ানোর সিদ্ধান্ত জনগণের প্রতি সরকারের চরম দায়িত্বহীনতা বলে উল্লেখ করেছেন বাম গণতান্ত্রিক জোটের নেতারা। তাঁরা দাম বাড়ানোর সরকারি এ সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছেন।

গতকাল শুক্রবার এক বিবৃতিতে নেতারা বলেন, ঈদের আগে থেকে বাজারে ভোজ্য তেলের কৃত্রিম সংকট তৈরি করা হয়েছে। দোকানে কোনো তেল না পাওয়ার চিত্র দেখা যায়। ঈদের পর সংকট আরো তীব্র হয়। বাজারে এমন সংকটের মধ্যেই ভোক্তা স্বার্থ না দেখে বাণিজ্যসচিব ব্যবসায়ীদের মুনাফার স্বার্থে তেলের দাম এক লাফে বোতলজাত সয়াবিন লিটারে ৩৮ টাকা, খোলা সয়াবিন ৪৪ টাকা বাড়ানোর ঘোষণা দেন। এতে জনজীবনে দুর্ভোগ বেড়ে যাবে।



সাতদিনের সেরা