kalerkantho

শুক্রবার ।  ২৭ মে ২০২২ । ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৫ শাওয়াল ১৪৪

সার্চ কমিটির দেওয়া নাম প্রকাশের বিধি রাখার প্রস্তাব মেননের

নিজস্ব প্রতিবেদক   

২৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সরকারের শরিক দল বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ও জাসদ সার্চ বা অনুসন্ধান কমিটির প্রস্তাব করা নামগুলো প্রকাশ করার দাবি জানিয়েছে। তারা বলেছে, এসব নাম থেকে ইসিতে কাকে নিয়োগ দেওয়া হবে সে বিষয়ে রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী কোনো পরামর্শ দিতে পারবেন না।

নির্বাচন কমিশন (ইসি) গঠন আইন নিয়ে গতকাল বৃহস্পতিবার সংসদে আলোচনাকালে এই দুই দলের প্রধান এসব কথা বলেন।

ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, বিএনপি আইন নয় সরকারের উত্খাত চায়।

বিজ্ঞাপন

তাদের সঙ্গে আলোচনা করে লাভ নেই। তিনি বলেন, এই বিল নিয়ে অনেক প্রশ্ন উত্থাপন করা হয়েছে। সেগুলো নিয়ে আলোচনা দরকার।

মেনন ইসি গঠনে একটি সাংবিধানিক কাউন্সিল গঠনের প্রস্তাব করে বলেন, অনুসন্ধান কমিটি যেসব নাম দেবে সেগুলো জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটিতে পাঠানোর বিধান থাকতে হবে। এটি হলে তা অনেক ইনক্লুসিভ হবে। এ ছাড়া অনুসন্ধান কমিটির প্রস্তাব করা নামগুলো অন্তত প্রকাশ করতে হবে। এরপর জনমত বিবেচনা করে রাষ্ট্রপতি নিয়োগ দেবেন।

জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলেন, বিএনপি বাংলাদেশের বিরুদ্ধে যুদ্ধ করছে। তারা একটি অস্বাভাবিক সরকার আনতে চায়। তাদের এমপিরা এখানে সংশোধনী প্রস্তাব দিলেও বিএনপি নেতারা এরই মধ্যে নির্বাচন বর্জন করার ঘোষণা দিয়েছেন।

জাসদের সভাপতি বলেন, অনুসন্ধান কমিটি যে ১০ জনের নাম প্রস্তাব করবে, তাঁদের নাম ঠিক করার ক্ষেত্রে প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি অনুসন্ধান কমিটিকে কোনো পরামর্শ দিতে পারবেন না—এমনটি নিশ্চিত করতে হবে।

ওয়ার্কার্স পার্টির মোস্তফা লুত্ফুল্লাহ বলেন, যারা দ্রুত আইন দাবি করেছিলেন, আইনটি করার উদ্যোগ নেওয়ার পর তারাই আবার উল্টে গেলেন।

লুত্ফুল্লাহ অনুসন্ধান কমিটি যেসব নাম প্রস্তাব করবে, সেগুলো সংসদের কার্য উপদেষ্টা কমিটিতে পাঠানোর বিধান যুক্ত করার প্রস্তাব দেন।



সাতদিনের সেরা