kalerkantho

শুক্রবার ।  ২৭ মে ২০২২ । ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৫ শাওয়াল ১৪৪

দাওয়াই

পুরুষরা দাঁতের যত্নে সচেতন হোন

২৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



পুরুষরা দাঁতের যত্নে সচেতন হোন

বেশ কিছু গবেষণা বলছে, মুখের কিছু সাধারণ রোগ নারীর তুলনায় পুরুষের বেশি দেখা যায়। যেমন : ডেন্টাল ক্যারিজ বা দাঁতক্ষয়, মাড়ির রোগ ইত্যাদি। এর অবশ্য কিছু কারণ রয়েছে। যেমন :

খাদ্যাভ্যাস

বেশির ভাগ সময় দুপুরের খাবার বাইরে খেতে হয় পুরুষদের।

বিজ্ঞাপন

তা ছাড়া চায়ে চিনি, ফাস্ট ফুড, ধূমপান, জর্দা, মদ পানসহ অনেক কিছুই মুখের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এ থেকে ক্যারিজ, মাড়ির রোগ ও নানা ক্ষত হতে পারে, যা পরবর্তী সময়ে ক্যান্সারের মতো ভয়াবহতায় রূপ নেয়। পুরুষের মধ্যে নারীর তুলনায় মুখের ক্যান্সারের রোগী বেশি। অনেক ক্ষেত্রে ক্যান্সার তৈরিতে বিশেষ ধরনের ভাইরাস অণুজীবও কাজ করে, যা হিউমান প্যাপিলোমা ভাইরাস নামে পরিচিত। নারীর তুলনায় পুরুষের মুখে ভাইরাসটি বেশি সংক্রমণ ঘটায়।

ডেন্টাল চেকআপে অনীহা

মুখের স্বাস্থ্য রক্ষায় ছয় মাস অন্তর ডেন্টাল চিকিৎসকের পরামর্শ নিতে জোরালো তাগিদ দেওয়া হলেও পুরুষের মধ্যে এমনটা কম দেখা যায়। কষ্ট অসহনীয় পর্যায়ে পৌঁছালেই শুধু তারা চিকিৎসকের শরণাপন্ন হয়। ফলে অনেক রোগ মুখে বাসা বাঁধে। এ জন্য পুরুষরা দাঁত হারায় আগে।

কর্মব্যস্ততা

জীবিকার তাড়না ও প্রতিযোগিতার কারণে পুরুষকে ঘরের বাইরে অধিক কর্মব্যস্ত থাকতে হয়। ফলে মুখের স্বাস্থ্য রক্ষায় যত্নশীলতা কমে যায়। কিছু সমীক্ষা বলে, পুরুষের একটি বড় অংশ নারীর তুলনায় রাতে দাঁত ব্রাশ করে না। আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশনের মতে, এই সংখ্যা শতকরা প্রায় আট ভাগ। ? অন্যদিকে ৩০ থেকে ৫৪ বছর বয়সীদের ক্ষেত্রে পুরুষের মাড়ির রোগ দেখা যায় ৩৪ শতাংশ ও নারীর ২৩ শতাংশ। অন্যদিকে পুরুষ খুব দ্রুত দায়সারাভাবে দাঁত ব্রাশ করে, ডেন্টাল ফ্লসও ব্যবহার করে না। ফলে সারা দিনের গৃহীত খাদ্যকণা থেকে দাঁত ও মাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

হৃদরোগ, উচ্চ রক্তচাপ, গ্যাস্ট্রিক এসিডিটিসহ নানা রোগ পুরুষের মধ্যে বেশি দেখা যায়। এসব রোগ যেমন মুখের স্বাস্থ্যকে প্রশ্নবিদ্ধ করে তেমনি রোগগুলোকে নিয়ন্ত্রণে ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে মুখ শুষ্ক থাকতে পারে। পর্যাপ্ত লালা নিঃসরণে ব্যাঘাত ঘটলে মুখের মধ্যে রোগ সৃষ্টির আশঙ্কা অনেক বেড়ে যায়। মুখের রোগ ডায়াবেটিস রোগীদের রক্তে সুগারের মাত্রা বাড়িয়ে দিতে পারে।

তাই জীবনকে সুন্দর রাখতে মুখের স্বাস্থ্য ভালো রাখার চেষ্টা করুন। মনে রাখবেন, মুখ হচ্ছে শরীরের প্রধান প্রবেশদ্বার। প্রবেশদ্বার অরক্ষিত থাকলে শরীরকে সুস্থ রাখা অসম্ভব।

পরামর্শ দিয়েছেন

ডা. মো. আসাফুজ্জোহা রাজ

রাজ ডেন্টাল সেন্টার

কলাবাগান, ঢাকা।



সাতদিনের সেরা