kalerkantho

শুক্রবার ।  ২৭ মে ২০২২ । ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৫ শাওয়াল ১৪৪

ইসি আইন করার উদ্যোগ আরেকটি ‘নীলনকশা’

নিজস্ব প্রতিবেদক   

২৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ইসি আইন করার উদ্যোগ আরেকটি ‘নীলনকশা’

নির্বাচন কমিশন গঠনে তাড়াহুড়া করে আইন করার উদ্যোগকে আরেকটি পাতানো নির্বাচনের মাধ্যমে আওয়ামী লীগের ক্ষমতায় টিকে থাকার ‘নীলনকশা’ হিসেবে দেখছে বিএনপি। দলটির দাবি, বর্তমান সরকার জনগণের ভোটে বৈধভাবে নির্বাচিত নয়। তাই, সংসদে আইন পাস করার নৈতিক এখতিয়ার তাদের নেই।

গত সোমবার রাতে অনুষ্ঠিত বিএনপির স্থায়ী কমিটির বৈঠকের সিদ্ধান্ত জানাতে গতকাল মঙ্গলবার বিকেলে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কথা বলেন।

বিজ্ঞাপন

বিএনপির লবিস্ট নিয়োগ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের জবাবে মির্জা ফখরুল বলেন, ‘এটি মিথ্যা কথা। আমি স্পষ্ট করে বলতে চাই, আমরা যা কিছু করি, দেশকে রক্ষার জন্য করি। তার মানে এই নয়, আমরা লবিস্ট নিয়োগ করেছি। আবারও বলছি, আমরা যা কিছু করি, দেশকে রক্ষার জন্য করি, দুর্বৃত্তদের হাত থেকে দেশকে রক্ষার জন্য করি। আমরা লবিস্ট নিয়োগ করেছি—এটি একেবারে সঠিক নয়। ’

মির্জা ফখরুল বলেন, সভায় সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারীদের দাবির প্রতি নৈতিক সমর্থন দিয়ে উপাচার্যসহ দায়ী কর্মকর্তাদের অপসারণ, চাঁদপুরে প্রস্তাবিত বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনে ভূমি অধিগ্রহণ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষামন্ত্রীকে জড়িয়ে দুর্নীতির যে সংবাদ প্রকাশিত হয়েছে তার তদন্তের দাবি জানানো হয়।

এ ছাড়া মানবাধিকার লঙ্ঘনের দায়ে ১২ মানবাধিকার সংগঠনের জাতিসংঘ মিশনে চিঠি পাঠানো, সাগর-রুনি হত্যার তদন্তের অভিযোগপত্র ৮৫ বার পেছানো এবং করোনার টিকাদানের লক্ষ্যমাত্রা নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে ১০ শতাংশ কমিয়ে আনার স্বাস্থ্য বিভাগের সিদ্ধান্তে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়।

গণতন্ত্রচর্চা না থাকলে বাংলাদেশ একঘরে হয়ে পড়বে : গয়েশ্বর

গণতন্ত্রচর্চা না থাকলে গণতান্ত্রিক বিশ্ব থেকে বাংলাদেশ একঘরে হয়ে পড়বে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ করোনা আক্রান্ত দলের নেতাদের সুস্থতা কামনায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে কৃষক দলের দোয়া ও মিলাদ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মার্কিন নিষেধাজ্ঞা প্রসঙ্গে গয়েশ্বর বলেন, ‘যুক্তরাষ্ট্র যাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে, তাঁরা কি রাষ্ট্রের জন্য অপরিহার্য? সরকার তাঁদের অবসরে পাঠালে যুক্তরাষ্ট্র মনে করত, বাংলাদেশ সরকার বিষয়টি আমলে নিয়েছে। ’

কৃষক দলের সিনিয়র সহসভাপতি হেলালুজ্জামান তালুকদার লালুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুলের পরিচালনায় মিলাদে আরো বক্তব্য দেন বিএনপি নেতা হাবিবুর রহমান হাবিব, সংসদ সদস্য মোশারফ হোসেন প্রমুখ।



সাতদিনের সেরা