kalerkantho

শুক্রবার ।  ২৭ মে ২০২২ । ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৫ শাওয়াল ১৪৪

বিলস্-এর প্রতিবেদন

বছরে ৩৮ গৃহকর্মী নির্যাতনের শিকার

নিজস্ব প্রতিবেদক   

২৫ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



২০২১ সালে ৩৮ জন গৃহকর্মী নানা ধরনের নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ১২ জন নিহত এবং ২৪ জন আহত হয়। দুজন আত্মহত্যা করেছে। রবিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস্)।

বিজ্ঞাপন

বিলস্-এর জরিপ অনুযায়ী, নিহত গৃহকর্মীদের মধ্যে চারজন হত্যাকাণ্ডের শিকার। আটজনের রহস্যজনক মৃত্যু হয়েছে। আহতদের মধ্যে শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ১৫ জন। ছুরিকাঘাতের শিকার পাঁচজন। ধর্ষণের শিকার হয়েছে তিনজন। যৌন নিপীড়নের শিকার হয়েছেন একজন। ধর্ষণ-পরবর্তী আত্মহত্যা করে একজন। এ ছাড়া কর্মক্ষেত্রের বাইরে তিনজন গৃহশ্রমিক নিহত হয়। বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করেছে সংস্থাটি।

বিলস্ জানায়, এই হিসাব সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্যের ভিত্তির ওপর নির্ভর করে করা হলেও বাস্তব পরিস্থিতি আরো ভয়াবহ। কারণ অনেক নির্যাতনের ঘটনায় অর্থ ও চাপের মুখে সমঝোতা করা হয়। গৃহকর্মী বা তাদের পরিবার অর্থনৈতিকভাবে দুর্বল হওয়ায় মামলা-মোকদ্দমায় যেতে সাহস পায় না। অনেক সময় ঘটনা ধামাচাপা পড়ে।

প্রতিবেদনে জানানো হয়, দেশে যারা গৃহকর্মী হিসেবে কাজ করে, তাদের ৯৫ শতাংশেরও বেশি নারী। জরিপে দেখা গেছে, যারা হত্যা, নির্যাতন, ধর্ষণের শিকার হয়েছে, তাদের বেশির ভাগের বয়স ১০ থেকে ৫০ বছরের মধ্যে।



সাতদিনের সেরা