kalerkantho

শুক্রবার । ১৯ আগস্ট ২০২২ । ৪ ভাদ্র ১৪২৯ । ২০ মহররম ১৪৪৪

পুলিশ সপ্তাহ

আইজিপি ব্যাজ পাচ্ছেন ৭৪২ পুলিশ সদস্য

আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   

২৪ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



২০২০ ও ২০২১ সালের জন্য ৭৪২ পুলিশ সদস্যকে পুলিশ ফোর্স এক্সেমপ্ল্যারি গুড সার্ভিসেস ব্যাজ (আইজিপি ব্যাজ) দেওয়া হচ্ছে। প্রশংসনীয় ও ভালো কাজের জন্য দেওয়া এই ব্যাজ বাংলাদেশ পুলিশের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার। পুলিশ সপ্তাহ উপলক্ষে এ ঘোষণা করা হয়েছে।

প্রতিবার আনুষ্ঠানিকভাবে এই ব্যাজ দেওয়া হলেও করোনার কারণে এবার নিজ নিজ দপ্তরে তা পৌঁছে দেওয়া হবে।

বিজ্ঞাপন

পাশাপাশি প্রত্যেককে আর্থিক পুরস্কারও দেওয়া হচ্ছে।

গতকাল সকালে রাজারবাগ পুলিশ লাইনস মাঠে বার্ষিক পুলিশ প্যারেডের মধ্য দিয়ে পুলিশ সপ্তাহ-২০২২ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি প্যারেডে ভার্চুয়ালি উপস্থিত থেকে পুলিশের বিভিন্ন কন্টিনজেন্ট ও পতাকাবাহী দলের দৃষ্টিনন্দন প্যারেড পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন। এবারই প্রথম পুলিশের বিশেষ দল সোয়াত, কে নাইন ইউনিট (প্রশিক্ষিত কুকুর) ও ট্রাফিক পুলিশের মোটরযান ইউনিট প্যারেডে অংশ নেয়।

অসীম সাহসিকতা, বীরত্বপূর্ণ কাজ, গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও সুশৃঙ্খল আচরণের জন্য কর্মজীবনের সর্বোচ্চ স্বীকৃতি বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) পেয়েছেন পুলিশের ২৩০ সদস্য। গতকাল কয়েকজনকে পদক পরিয়ে দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বাকিদের কাছে পদক পৌঁছে দেওয়া হয়েছে। পুলিশ সপ্তাহ উপলক্ষে আজ সকাল ১১টায় রাজারবাগ পুলিশ লাইনসে শিল্ড প্যারেড ও অস্ত্র মাদক উদ্ধারের পুরস্কার বিতরণ করা হবে।

কর্মক্ষেত্রে সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন, বাহিনীর মর্যাদা বৃদ্ধি পায়—এমন কার্যক্রমের পাশাপাশি ভালো কাজের স্বীকৃতিস্বরূপ প্রতিবছর পুলিশ সপ্তাহে আইজিপি ব্যাজ দেওয়া হয়। আইন-শৃঙ্খলা রক্ষা, জননিরাপত্তা বিধান, জনসেবামূলক কার্যক্রম, মামলার রহস্য উদঘাটন, ভালো পুলিশিং, সরকারি ও ব্যক্তিগত কাজের মাধ্যমে পুলিশ বাহিনীর ভাবমূর্তি বাড়ানোসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে অবদানের জন্য রয়েছে পদক।



সাতদিনের সেরা