kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

মেয়াদ শেষ হলে প্রশাসক নিয়োগ পৌরসভায়

নিজস্ব প্রতিবেদক   

২৪ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পৌর পরিষদের মেয়াদ শেষ হলে পরিষদের কার্যক্রম পরিচালনায় সরকারের প্রশাসক নিয়োগের বিধান রেখে স্থানীয় সরকার (পৌরসভা) সংশোধন বিল-২০২২ জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। গতকাল রবিবার উত্থাপিত বিলে কোনো পল্লী এলাকাকে শহর এলাকা ঘোষণার ক্ষেত্রে প্রতি বর্গকিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব দেড় হাজার থেকে বাড়িয়ে দুই হাজার করা হয়েছে।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে বিলটি উত্থাপন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। পরে বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিজ্ঞাপন

কমিটিকে সাত দিনের মধ্যে সংসদে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে বলা হয়েছে, জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি উন্নত জীবন ও পর্যাপ্ত নাগরিকসেবার প্রত্যাশায় অনেক মানুষ শহরমুখী হচ্ছে। একই সঙ্গে শহর এলাকার মানুষের ক্রয়ক্ষমতা বৃদ্ধি পাচ্ছে। নতুন অনেক পৌরসভা গঠিত হওয়ার পর দেখা যায়, পৌরসভার নাগরিক সেবাদান ও নিজস্ব প্রশাসন পরিচালনার সক্ষমতা নেই। সুশাসন নিশ্চিত ও বাসযোগ্য শহর গঠনে জনসংখ্যার ঘনত্বের মান পরিবর্তন প্রয়োজন।

বিলে পৌরসভা পরিষদের বাতিলসংক্রান্ত ধারায় নতুন বিধান যুক্ত করার প্রস্তাব করা হয়েছে। বলা হয়েছে, যুক্তিসংগত কারণ ছাড়া কর্মকর্তা-কর্মচারীদের টানা ১২ মাস বেতন বকেয়া থাকলে পরিষদ বাতিল হবে।



সাতদিনের সেরা