kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

সংসদ অধিবেশন

শাবিপ্রবি ভিসির অপসারণ দাবি বিরোধী দলের

জাতীয় পার্টির সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ ও পীর ফজলুর রহমান শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন

নিজস্ব প্রতিবেদক   

২৪ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভাইস চ্যান্সেলরকে (ভিসি) অপসারণের দাবি জানিয়েছে জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টি। গতকাল রবিবার জাতীয় সংসদ অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে বিরোধী দলের সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ ও পীর ফজলুর রহমান এ দাবি বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী দীপু মনির দৃষ্টি আকর্ষণ করেন।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে অনির্ধারিত আলোচনার সুযোগ নিয়ে শাবিপ্রবি শিক্ষার্থীদের চলমান আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ। তিনি বলেন, কয়েক দিন ধরে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভাইস চ্যান্সেলর, হাউস টিউটরের (প্রোভোস্ট) বিরুদ্ধে আন্দোলন করে যাচ্ছে।

বিজ্ঞাপন

কিন্তু কারো টনক নড়ছে না। শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের দাবিদাওয়া নিয়ে ঢাকায় আসতে বলেছেন। আন্দোলনের মাঠ ছেড়ে কখনো শিক্ষার্থীরা কারো সঙ্গে দেখা করতে ঢাকা আসবে না। মন্ত্রীর উচিত ছিল, ডাবল মাস্ক পরে ওখানে যাওয়া।

জাপা এমপি ফিরোজ রশীদ বলেন, ভাইস চ্যান্সেলর কোনো স্থায়ী পদ নয় যে, তিনি চলে গেলে ওই বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যাবে। একজন ভাইস চ্যান্সেলরকে সরাতে ছাত্ররা যদি অনশন করে এর চেয়ে দুঃখজনক কিছু নেই। বুঝতে হবে ভাইস চ্যান্সেলরের ওপরে ছাত্রদের আস্থা নেই, বিশ্বাস নেই।

বিরোধী দলের আরেক সদস্য পীর ফজলুর রহমান বলেন, শিক্ষার্থীরা ভিসির সঙ্গে আলাপ করতে গেলে গ্রেনেড হামলা, লাঠিপেটার শিকার হয়েছে। ছাত্রদের ওপর হামলার কারণেই ভিসির পদত্যাগের দাবিতে তারা আন্দোলন শুরু করে। বিশ্ববিদ্যালয়ের অভিভাবক হিসেবে ভিসি কোনো আলোচনা না করায় শিক্ষার্থীরা আমরণ অনশনে গেছে। স্বেচ্ছায় পদত্যাগ করতে না চাইলে আজকের মধ্যে তাঁকে অব্যাহতি দিতে তিনি সরকারের প্রতি আহবান জানান।



সাতদিনের সেরা