kalerkantho

শনিবার । ১৩ আগস্ট ২০২২ । ২৯ শ্রাবণ ১৪২৯ । ১৪ মহররম ১৪৪৪  

সরকারবিরোধী আন্দোলনে রূপ দেওয়ার চেষ্টা

শিক্ষক সমিতি ফেডারেশনের অভিযোগ

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২২ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ন্যায্য দাবির আন্দোলনকে একটি সুযোগসন্ধানী মহল সরকারবিরোধী আন্দোলনে রূপ দেওয়ার অপচেষ্টা করছে বলে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের এক বিবৃতিতে অভিযোগ করা হয়েছে।

গতকাল শুক্রবার বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদা ইয়াসমিন বারী ও মহাসচিব অধ্যাপক মো. নিজামুল হক ভুঁইয়া স্বাক্ষরিত এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ‘শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের কয়েকটি ন্যায্য দাবির আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করার অপচেষ্টা করা হচ্ছে। দাবি জানানোর পর উপাচার্যকে দাবি পূরণের সময় না দিয়ে একদল উচ্ছৃঙ্খল শিক্ষার্থী উপাচার্যকে লাঞ্ছিত করার চেষ্টা করে।

বিজ্ঞাপন

আইসিটি ভবনে তাঁকে অবরুদ্ধ করে রাখা হয়। একপর্যায়ে তিনি অসুস্থ হয়ে পড়লে পুলিশ উদ্ধার করতে গেলে শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষ বাধে। শিক্ষার্থীদের নিরাপত্তার কথা ভেবে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হলেও একটি মহল কোমলমতি শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনকে সরকারবিরোধী আন্দোলনে পরিণত করার অপচেষ্টা চালাচ্ছে। ’

বিবৃতিতে আরো বলা হয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগ সমস্যা সমাধানের একমাত্র উপায় নয়। বরং তা পরিস্থিতির আরো অবনতি ঘটাতে পারে। বর্তমান উপাচার্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উন্নয়নে অনেক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছেন। এর পরও সমাধানযোগ্য একটি বিষয়কে উপাচার্যের পদত্যাগের আন্দোলনে রূপ দেওয়ার উদ্দেশ্য নিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে।



সাতদিনের সেরা