kalerkantho

শনিবার । ১৩ আগস্ট ২০২২ । ২৯ শ্রাবণ ১৪২৯ । ১৪ মহররম ১৪৪৪  

দাওয়াই

শীতে নিন ত্বকের সঠিক যত্ন

২২ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



শীতে নিন ত্বকের সঠিক যত্ন

শীতের আবহাওয়ায় ত্বক হয়ে পড়ে শুষ্ক, রুক্ষ। এই সময় ত্বক ভালো রাখতে কিছু বিষয় মেনে চলা উচিত। এ বিষয়ে পরামর্শ দিয়েছেন—

ডা. দিদারুল আহসান

ত্বক ও যৌনরোগ বিশেষজ্ঞ

ব্যবস্থাপনা পরিচালক

আল-রাজী হাসপাতাল, ফার্মগেট, ঢাকা

সূর্যরশ্মি এড়িয়ে চলুন

ত্বককে সুন্দর তরতাজা আর উজ্জ্বল রাখতে এই সময় অতিরিক্ত সূর্যরশ্মি বা সূর্যের অতিবেগুনি রশ্মি এড়িয়ে চলুন। বাইরে বের হলে সানস্ক্রিন লোশন অথবা ক্রিম ব্যবহার করুন।

বিজ্ঞাপন

নচেৎ ত্বক বুড়িয়ে যেতে পারে। বাইরে বের হওয়ার ৩০ মিনিট আগে এসপিএফ ১৫-৩০ সম্পন্ন সানস্ক্রিন ব্যবহার করুন।

ময়েশ্চারাইজার লাগান

শীতে ব্যবহার করার জন্য ভালো মানের ময়েশ্চারাইজার বেছে নিন। বাদাম তেল বা অ্যাভাকাডোসমৃদ্ধ ময়েশ্চারাইজারগুলো ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। ত্বক শুষ্ক মনে হলেই ব্যবহার করুন। বিশেষ করে গোসলের পর এবং প্রতিবার মুখ ধোয়ার পর ভেজা অবস্থায় ময়েশ্চারাইজার বা লোশন ব্যবহার করুন।

আর্দ্রতা বজায় রাখুন

শীতকালে ত্বকের আর্দ্রতা বজায় রাখা খুব জরুরি। দেশীয় শাক-সবজি প্রচুর পরিমাণে খান। মাঝে মাঝে মুখে পানির ঝাপটা দিন। নিয়মিত গোসল করুন। সমস্যা হলে উষ্ণ পানি ব্যবহার করুন। তবে অতিরিক্ত গরম পানি নয়। এতে মুখের ত্বকের ফলিকলগুলো ক্ষতিগ্রস্ত করে ত্বককে আরো শুষ্ক করে দিতে পারে।

পর্যাপ্ত পানি পান করুন

শরীর ভেতর থেকে আর্দ্র না হলে তার ছাপ পড়ে ত্বকের ওপর? তাই পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন? শীতকালে অনেকে পানি পান করা কমিয়ে দেন, এটা ঠিক নয়। দিনে অন্ততপক্ষে আট-দশ গ্লাস পানি পান করা দরকার। এ ছাড়া গরম স্যুপ, ডাবের পানি, বিভিন্ন রকমের চা খেতে পারেন।

ঠোঁটের পরিচর্যা করুন

শীতকালে ঠোঁটের যথেষ্ট যত্ন নিতে হয়। শীতকালে ঠোঁট ফাটা রোধ করতে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন। কয়েক ফোঁটা অলিভ অয়েল মধুর সঙ্গে মিশিয়ে ঠোঁটে লাগালেও ঠোঁট ফাটা ঠেকানো যায়। তবে জিহ্বা দিয়ে বারবার ঠোঁট ভেজাবেন না।

ভিটামিন ‘সি’ জাতীয় খাবার খান

ত্বকের জন্য ভিটামিন ‘সি’ জাতীয় খাবার খুব গুরুত্বপূর্ণ। এ সময় খেতে পারেন কমলা, মাল্টা, আঙুর ইত্যাদি ফল। এ ছাড়া নিয়মিত লেবু খেতে পারেন।

ওমেগা থ্রি ফ্যাটি এসিড, ম্যাগনেশিয়াম যেন থাকে খাদ্য তালিকায়? এ ছাড়া প্রতিদিন খান মাছ, আখরোট, ফ্ল্যাক্সসিড বা তিসি, ফল, শাক-সবজি। এড়িয়ে চলুন অতিরিক্ত চর্বি বা তেল, মসলাদার বা ভাজাভুজি জাতীয় খাবার।



সাতদিনের সেরা