kalerkantho

শনিবার । ১৩ আগস্ট ২০২২ । ২৯ শ্রাবণ ১৪২৯ । ১৪ মহররম ১৪৪৪  

ভানুগাছ-শ্রীমঙ্গল সড়ক

১৩ কিলোমিটার সড়কে ঝুঁকিপূর্ণ ৩১ বাঁক

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি   

২২ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মৌভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতর দিয়ে চলে যাওয়া ভানুগাছ-শ্রীমঙ্গল সড়কের ১৩ কিলোমিটারে ৩১টি ঝুঁকিপূর্ণ বাঁক রয়েছে, যার একটিতে রয়েছে বিপজ্জনক ত্রিকোণী কালভার্ট।

ফুলবাড়ী ও মাগুরছড়া খাসিয়াপুঞ্জির মধ্যবর্তী স্থানে অবস্থিত ত্রিকোণী কালভার্টটিতে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। কালভার্টের পশ্চিম অংশের দুই ফুট উচ্চতার ত্রিকোণী লাল রঙের দেয়ালের কারণে মোড় নিতে গেলেই উভয় পাশ দেখা না যাওয়ায় যানবাহনকে পড়তে হয় দুর্ঘটনায়। গত এক বছরে এ ঝুঁকিপূর্ণ বাঁকেই ১০-১২টি দুর্ঘটনা ঘটেছে।

বিজ্ঞাপন

এতে হতাহতের ঘটনাও ঘটেছে। স্থানীয়দের দাবি, দুর্ঘটনা এড়াতে এ বাঁকসহ লাউয়াছড়ার সব কয়টি ঝুঁকিপূর্ণ বাঁকে বিশেষ ধরনের আয়না স্থাপন করা প্রয়োজন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ভানুগাছ-শ্রীমঙ্গল সড়কের ফুলবাড়ী ও মাগুরছড়া খাসিয়াপুঞ্জির মধ্যবর্তী পাহাড়ি স্থানে সড়ক ও জনপথ বিভাগের নির্মিত পুরনো ত্রিকোণী কালভার্টটি দেয়াল সড়ক ঘেঁষে দুই ফুট ওপরে রয়েছে। এ দেয়ালের কারণে দুই দিক থেকে আসা যানবাহন মোড় নিতে গিয়েই দুর্ঘটনায় পড়ে। ফলে মরণফাঁদ হয়ে দাঁড়িয়েছে কালভার্টটি।

নিরাপদ সড়ক চাই (নিসচা) শ্রীমঙ্গল সূত্রে জানা যায়, গত এক বছরে লাউয়াছড়া জাতীয় উদ্যান এলাকায় প্রায় ২০টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে সাতজন নিহত ও আহত হন অনেকেই।

সড়কটিতে চলাচলকারী সরকারি চাকরিজীবী সঞ্জয় দেব, শিক্ষার্থী নাবিল আহমেদ, সামু মিয়া, সজিব দেবরায় ও শিক্ষক স্বর্ণা দেব জানান, প্রতিদিনই এই সড়কে ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হচ্ছে। এ সড়কে সিএনজিচালিত অটোরিকশা বেশি চলাচল করে। প্রতিদিন সকাল থেকে দুপুর পর্যন্ত ইট ও বালুবোঝাই ট্রাকগুলো দ্রুতগতিতে আসা-যাওয়া করার কারণেই প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে।

এ বিষয়ে সড়ক ও জনপথ বিভাগ মৌলভীবাজারের সহকারী প্রকৌশলী (পথ) আরিফুর রহমান বলেন, ‘দীর্ঘদিন থেকে লাউয়াছড়ার এ সড়কে দুর্ঘটনা ঘটছে। সড়ক ও জনপথ বিভাগ এরই মধ্যে ওই স্থানে নতুন একটি কালভার্ট নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে, শিগগিরই তা সম্পন্ন করা হবে। ’



সাতদিনের সেরা