kalerkantho

রবিবার । ২৬ জুন ২০২২ । ১২ আষাঢ় ১৪২৯ । ২৫ জিলকদ ১৪৪৩

লবিস্ট নিয়োগে সরকারের অর্থ ব্যয়ের তদন্ত চায় বিএনপি

নিজস্ব প্রতিবেদক   

২১ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিদেশে লবিস্ট নিয়োগে সরকারের অর্থ ব্যয়ের তদন্ত করে সেই প্রতিবেদন জনসমক্ষে প্রকাশের দাবি জানিয়েছে বিএনপি। গতকাল বৃহস্পতিবার বিকেলে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন এ দাবি জানান।

বিএনপির অভিযোগ, আওয়ামী লীগ বিদেশে লবিস্ট নিয়োগের নামে জনগণের অর্থ ব্যয় করেছে। দূতাবাস থাকা সত্ত্বেও লবিস্ট নিয়োগ অনৈতিক বলে মন্তব্য করে দলটি।

বিজ্ঞাপন

ড. খন্দকার মোশাররফ বলেন, ‘দেশবাসীর দুর্ভাগ্য যে তাদের ওপর নির্মম অত্যাচার, গুম, খুন, মানবাধিকার ও গণতান্ত্রিক অধিকার হরণ করে জুলুমবাজ অবৈধ সরকার যে অপরাধ করেছে তা ধামাচাপা দেওয়ার লক্ষ্যে লবিস্টদের নিয়োগের জন্য সেই নিপীড়িত দেশবাসীর ট্যাক্সের টাকা ব্যয় করছে। ’

সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রথম সারির দুটি লবিস্ট ফার্ম ‘অ্যালক্যাডে অ্যান্ড ফো’ এবং ‘ফ্রিডল্যান্ড’-এর সঙ্গে চুক্তির তথ্য-প্রমাণও তুলে ধরা হয়। বিভিন্ন জাতীয় দৈনিকে সরকারের লবিস্ট নিয়োগের সংবাদও উপস্থাপন করেন তিনি।

মোশাররফ বলেন, তথ্য-প্রমাণ বলছে, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ প্রথম লবিস্ট ‘অ্যালক্যাডে অ্যান্ড ফো’কে নিয়োগ দেয় ২০০৪ সালের ২৯ নভেম্বর, যা কার্যকর হয় ১ জানুয়ারি ২০০৫ থেকে। ২০০৫, ২০০৬ ও ২০০৭ সালে এই লবিস্ট ফার্মকে মাসে ৩০ হাজার ডলার হিসেবে সাড়ে ১২ লাখ ডলার অর্থাৎ ১০ কোটি টাকার বেশি দেওয়া হয়েছে।

বিএনপির লবিস্ট নিয়োগের বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহিরয়ার আলম অভিযোগ করলেও তথ্য-প্রমাণ দিতে পারেননি। বিএনপি লবিস্ট নিয়োগের প্রয়োজনবোধ করেনি। সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সেলিমা রহমান উপস্থিত ছিলেন।



সাতদিনের সেরা