kalerkantho

সোমবার ।  ২৩ মে ২০২২ । ৯ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২১ শাওয়াল ১৪৪৩  

চট্টগ্রামে ৮২ শতাংশ

শনাক্তের হার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২১ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রামে ৮২ শতাংশ

চট্টগ্রামে সর্বশেষ গত ২৪ ঘণ্টায় তিন হাজার ৫৩টি নমুনা পরীক্ষায় ৯৩০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ১৪ উপজেলায় (সিটি করপোরেশন এলাকা বাদে) ২১২টি নমুনা পরীক্ষায় ১৭৩ জনের দেহে সংক্রমণ ধরা পড়েছে। শনাক্তের হার ৮১.৬০ শতাংশ। এ ছাড়া নগরে দুই হাজার ৮৪১টি নমুনা পরীক্ষায় ৭৫৭ জনের করোনা শনাক্ত হয়েছে।

বিজ্ঞাপন

এখানে শনাক্তের হার ২৬.৬৫ শতাংশ। এ সময় করোনায় আক্রান্ত হয়ে নগরে একজন মারা গেছে।

উপজেলার মধ্যে সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে সীতাকুণ্ডে, ৪২ জন। গত ২৪ ঘণ্টায় নগর ও জেলা মিলে মোট শনাক্তের হার ৩০.৪৬ শতাংশ।

এর আগে গত বুধবার চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয় থেকে করোনা প্রতিরোধে গঠিত জেলা কমিটির সভাপতি ও চট্টগ্রামের জেলা প্রশাসক বরাবর একটি প্রতিবেদন পাঠানো হয়। এ প্রতিবেদনে ২০২১ সালের ডিসেম্বর মাসে করোনা রোগীর সংখ্যা উল্লেখ করা হয়েছে ২৪০। এর মধ্যে নগরে ১৮০ জন এবং জেলায় ৬০ জন ছিল। কিন্তু চলতি মাসে প্রথম ১৯ দিনের চিত্রও তুলে ধরা হয়। ১৯ জানুয়ারি (বিগত ২৪ ঘণ্টা) করোনা পজিটিভের সংখ্যা ৯৮৯। এর মধ্যে নগরে ৮২৯ জন এবং জেলায় ১৬০ জন। শনাক্তের হার ৩০.৯৮ শতাংশ। করোনা পজিটিভ শনাক্তের হার উদ্বেগজনকভাবে বেড়েছে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়।

দেশের ১৩টি জেলা করোনার উচ্চঝুঁকির মধ্যে চট্টগ্রাম রয়েছে। গতকাল বৃহস্পতিবার জেলা প্রশাসন ছয়টি বিধি-নিষেধ আরোপ করে। কিন্তু কিছুতেই স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানা হচ্ছে না। সংক্রমণ অস্বাভাবিকভাবে বেড়ে চললেও এ নিয়ে যেন কারো কোনো মাথাব্যথা নেই। গতকালও নগরের বিভিন্ন সড়ক ও প্রতিষ্ঠানে ঘুরে দেখা গেছে, প্রায় লোকজনের মুখে মাস্ক নেই। স্বাস্থ্যবিধি উধাও। কেউ কিছু মানছে না। এদিকে গতকাল নগরে মাইকিং করা হয়েছে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান।



সাতদিনের সেরা