kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

চট্টগ্রামে করোনার সংক্রমণ হাজার ছুঁই ছুঁই

বান্দরবানে শনাক্তের হার প্রায় ৫০%

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ও বান্দরবান   

২০ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



চট্টগ্রামে করোনার সংক্রমণ হাজার ছুঁই ছুঁই

চট্টগ্রামে কয়েক দিনে করোনার সংক্রমণ বেড়ে গেছে। তবু মার্কেটগুলোতে স্বাস্থ্যবিধি মানার কোনো বালাই নেই। মাস্ক ছাড়া ঘুরছেন অধিংকাশ ক্রেতা-বিক্রেতা। গত সোমবার জহুর হকার মার্কেটে। ছবি : কালের কণ্ঠ

চট্টগ্রামে করোনাভাইরাসের দৈনিক সংক্রমণ হাজার ছুঁই ছুঁই। গত ২৪ ঘণ্টায় (গতকাল বুধবার সকাল ৮টা পর্যন্ত) তিন হাজার ১৯২টি নমুনা পরীক্ষায় ৯৮৯ (নগরে ৮২৯ এবং জেলায় ১৬০) জনের করোনা শনাক্ত হয়েছে। দৈনিক শনাক্তের হার আগের ২৪ ঘণ্টা থেকে ৭.৩ শতাংশ বেড়ে গতকাল ৩০.৯৮ শতাংশে উন্নীত হয়। এ ছাড়া গতকাল করোনায় আক্রান্ত হয়ে নগরে একজনের মৃত্যু হয়েছে।

বিজ্ঞাপন

চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয়ের করোনার তথ্য পর্যালোচনা করে এসব জানা যায়।

বান্দরবানে করোনা সংক্রমণের হার আশঙ্কাজনক হারে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় এই জেলায় করোনা শনাক্তের হার ৪৮.৯৪ শতাংশ। স্বাস্থ্য বিভাগ জানায়, মোট ৪৭ জনের নমুনা পরীক্ষায় ২৩ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এর আগের ২৪ ঘণ্টায় শনাক্তের হার ছিল প্রায় একই। ২৭ জনের নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ শনাক্ত হয় ১৩ জন।

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া জানান, গতকাল পর্যন্ত চট্টগ্রামে মোট করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে আট লাখ ৫৬ হাজার ৩২২ জনের। এর মধ্যে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে এক লাখ সাত হাজার ৪৪৬ জনের। তাদের মধ্যে নগরে ৭৮ হাজার ২৬৭ এবং জেলায় ২৯ হাজার ১৭৯ জন।

চট্টগ্রামে বর্তমানে নমুনা পরীক্ষা অনুপাতে শনাক্তের হার ১২.৫৫ শতাংশ। এদিকে চট্টগ্রামে করোনায় আক্রান্ত হয়ে মোট মৃত এক হাজার ৩৪১ জনের মধ্যে নগরে ৭২৭ জন এবং জেলায় ৬১৪ জন। শনাক্ত অনুপাতে মৃত্যুহার ১.২৫ শতাংশ। গত মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় তিন হাজার ১১৭ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছিল ৭৩৮ জনের। শনাক্তের হার ছিল ২৩.৬৮ শতাংশ।

বান্দরবানের সিভিল সার্জন অংসুইপ্রু মারমা জানান, ডিসেম্বর মাসে বান্দরবান জেলায় করোনা শনাক্তের হার ‘শূন্য’তে নেমে এলেও জানুয়ারি মাসের শুরু থেকে ক্রমবর্ধমান হারে করোনা পজিটিভ শনাক্ত হচ্ছে। ব্যাপক হারে ভ্যাকসিনেশন চলার কারণে মোট শনাক্তের সংখ্যা নগণ্য হলেও পরীক্ষার তুলনায় শনাক্তের হার ৫০ শতাংশের কাছাকাছি থাকা বেশ উদ্বেগজনক।

তিনি বলেন, গত কয়েক মাসে এই জেলায় নতুন কোনো মৃত্যু নেই। হাসপাতালের ওপর বাড়তি চাপ নেই। করোনা পজিটিভরা নিজ নিজ বাড়িতে থেকেই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসাসেবা নিয়ে সুস্থ হয়ে উঠছে।

স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, বান্দরবানে মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ২৫১ জনের। এর মধ্যে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে দুই হাজার ৪৫৫ জনের। আক্রান্তের হার ১৮.৫৩ শতাংশ।

বান্দরবান জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে দুই হাজার ৪৫৫ জনের। এর মধ্যে সুস্থ হয়েছে দুই হাজার ৩৬২ জন। চিকিৎসাধীন ৭৯ জন। তাদের মধ্যে সদর উপজেলায়ই রয়েছে ৭০ জন। লামা উপজেলায় পাঁচজন এবং আলীকদম ও নাইক্ষ্যংছড়ি উপজেলায় দুজন করে চিকিৎসাধীন।

এদিকে জনগণের মধ্যে করোনা সচেতনতা ও স্বাস্থ্যবিধি অনুসরণের লক্ষ্যে প্রচারের পাশাপাশি মাস্ক পরা বাধ্যতামূলক করতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মাঠে তৎপর রয়েছেন ভ্রাম্যমাণ আদালত।



সাতদিনের সেরা