kalerkantho

বুধবার ।  ২৫ মে ২০২২ । ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৩ শাওয়াল ১৪৪৩  

সরেজমিন : নারায়ণগঞ্জ সদর

ভোটগ্রহণে ধীরগতি

তৈমুর ফারুক তুষার নারায়ণগঞ্জ থেকে   

১৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে সদরের কেন্দ্রগুলোতে ভোটগ্রহণ ছিল শান্তিপূর্ণ। তবে ভোটগ্রহণের গতি ছিল ধীর। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দিতে গিয়ে অনেকেই দু-তিন মিনিট সময় লাগিয়েছেন। বিশেষ করে নারী ভোটারদের বুথগুলোতে অপেক্ষাকৃত বেশি সময় লেগেছে।

বিজ্ঞাপন

ভোটগ্রহণের দায়িত্বে থাকা কর্মকর্তারা কালের কণ্ঠকে বলেন, ইভিএমে আগে ভোট না দেওয়া এবং ভোটের মহড়ায় (মক ভোট) অংশ না নেওয়ায় ভোট দিতে বেশি সময় নিয়েছেন ভোটাররা।

দুপুর সোয়া ১২টার দিকে নগরীর ১২ নম্বর ওয়ার্ডের গার্লস স্কুল কেন্দ্রে গিয়ে দেখা যায়, স্কুল ভবনের দ্বিতীয় তলায় নারীদের বুথের সামনে লম্বা সারি। ইভিএমে ভোট দিতে গিয়ে একেকজন ভোটারের দু-তিন মিনিট করে সময় লাগছে।

কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আরিফুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, বৃদ্ধ ভোটারদের অনেকের আঙুলের ছাপ মিলছে না, আবার অনেকের আঙুলে মেহেদি থাকার কারণে আঙুলের ছাপ মিলছে না। ফলে সমস্যা হচ্ছে।

আরিফুল ইসলাম বলেন, ‘আমরা আগের দিন (শনিবার) মক ভোটের আয়োজন করেছিলাম। সেখানে ভোটাররা সাড়া দেননি। মাত্র পাঁচজন এসেছিলেন। আজ দেখা যাচ্ছে, অনেকে ঠিকমতো ইভিএমে ভোট দিতে পারছেন না। এসব কারণে সময় বেশি লেগে যাচ্ছে। ’

ভোটকেন্দ্রের বুথগুলোতে দায়িত্বরত পোলিং অফিসাররা বলেন, কেন্দ্রে মোট ভোটার দুই হাজার ৫১১ জন। ভোটগ্রহণ শুরুর পর সোয়া চার ঘণ্টায় ভোট পড়েছে ৫৫৪টি, যা মোট ভোটের ২২ শতাংশ।

নারায়ণগঞ্জ গার্লস স্কুল ও কলেজ পুরুষ ভোটকেন্দ্রে গিয়ে দেখা যায়, এখানে ভোটগ্রহণের গতি নারী কেন্দ্রের চেয়ে কিছুটা বেশি। কেন্দ্রটির প্রিজাইডিং অফিসার মো. রুহুল আমিন বলেন, প্রথম সোয়া চার ঘণ্টায় কেন্দ্রটিতে ২৮ শতাংশ ভোট পড়েছে।

সকাল ১০টায় নারায়ণগঞ্জ সদরের দেওভোগ এলাকায় শিশুবাগ বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, তিনতলা ভবনের নিচতলা ও দোতলায় নারীদের এবং তৃতীয় তলায় পুরুষদের ভোটগ্রহণ চলছে। নারী ও পুরুষ—উভয় সারিতেই শতাধিক ভোটার অপেক্ষমাণ। ধীরগতিতে ভোট চলছে। সকাল পৌনে ২২টার দিকে এই কেন্দ্রে ভোট দিতে আসেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী সেলিনা হায়াত আইভী। ভোট দেওয়ার পর সাংবাদিকদের কাছে এক প্রতিক্রিয়ায় তিনি ভোটকেন্দ্রগুলোতে ভোটগ্রহণে ধীরগতির অভিযোগ তোলেন।



সাতদিনের সেরা