kalerkantho

বুধবার ।  ২৫ মে ২০২২ । ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৩ শাওয়াল ১৪৪৩  

বিক্ষিপ্ত সংঘর্ষও প্রভাব ফেলেনি শান্তিপূর্ণ ভোটে

এস এম আজাদ, সিদ্ধিরগঞ্জ থেকে   

১৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বিক্ষিপ্ত সংঘর্ষও প্রভাব ফেলেনি শান্তিপূর্ণ ভোটে

ভোটারের দীর্ঘ সারি। গতকাল সকাল ১১টার দিকে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ ধনকুণ্ডা পপুলার হাই স্কুলে। ছবি : শেখ হাসান

‘এইখানে একসময় অনেক ঝামেলা ছিল। চেয়ারম্যান, মেম্বারের ভোটে মারামারি হইত। খুনাখুনি হইত। এইবারও একটু ভয় পাইছলাম।

বিজ্ঞাপন

কিন্তু কোনো ঝামেলা নাই। এমন ভোট হইলে ভালা লাগে। ’

ক্রাচে ভর দিয়ে হেঁটে চলার সময় হাসিমুখে বলছিলেন শফিকুল ইসলাম। দুর্ঘটনায় পায়ে ভর করে চলার শক্তি হারানো এই ব্যক্তি গতকাল রবিবার দুপুরে সিদ্ধিরগঞ্জের শিমরাইল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনের এই কেন্দ্র ৪ নম্বর ওয়ার্ডের অধীনে। কেন্দ্রের পাশেই বহুল আলোচিত সাত খুনের মামলার ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি নূর হোসেনের বাড়ি।

নির্বাচনে কাউন্সিলর প্রার্থী নূর হোসেনের ছোট ভাই নূর উদ্দিন, সাবেক সহকর্মী আরিফুল হক হাসান ও নজরুল ইসলাম। উৎকণ্ঠা থাকলেও ওয়ার্ডের কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর মেলেনি। প্রথমবার ইভিএম ব্যবহার শিখে নিতে হয়েছে বলে জানান বিশেষ ভোটার শফিকুল ইসলাম। তিনি যখন ভোট দিয়ে যাচ্ছিলেন তখনো কেন্দ্রে ভোটারদের দীর্ঘ সারি।

দিনভর সিদ্ধিরগঞ্জের ১ থেকে ১০ নম্বর ওয়ার্ডের ৭২টি কেন্দ্র ঘুরে এভাবেই শান্তিপূর্ণ ভোটগ্রহণ দেখা গেছে। উদ্বেগ আর উৎকণ্ঠা থাকলেও কেন্দ্রে এর প্রভাব ছিল না। নারীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। ৫ ও ১ নম্বর ওয়ার্ডের দুটি কেন্দ্রে উত্তেজনা দেখা দিলে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা সেখানে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন।

সকাল সাড়ে ১১টার দিকে ৮ নম্বর ওয়ার্ডের তাতখানা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নারীদের দীর্ঘ সারি দেখা যায়। কোহিনুর বেগম নামের এক নারী বলেন, ‘খুবই আস্তে আস্তে ভোট নিতেছে তারা। ’

ভুইয়াপাড়ায় কিন্ডারগার্টেন স্কুল কেন্দ্রে কাউন্সিলর প্রার্থী রুহুল আমিন মোল্লার এজেন্ট অভিযোগ করেন, ৮ নম্বর কক্ষে বুথের ভেতরে ঢুকে যাচ্ছে অন্য কাউন্সিলরের এজেন্টরা। তবে প্রিজাইডিং অফিসার মাসুম বিল্লাহ সেখানে গিয়ে সতর্ক করে বলেন, ‘এ ধরনের কাজ কেউ করবেন না। ’

১ নম্বর ওয়ার্ডের মিজমিজি পাইনাদী ফাজিল মাদরাসা কেন্দ্রে দুপুরে হট্টগোল শুরু হয়। এ সময় সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সভাপতি মজিবুর রহমানের ছেলে মাহমুদুল হাসানের সমর্থকদের সঙ্গে ঠেলাগাড়ি প্রতীকের প্রার্থী আনোয়ারুল ইসলামের ছেলে ইলিয়াস মিয়ার সংঘর্ষ হয়।

ভোট চলাকালে রাস্তায় ভিড় করে উত্সুক জনতা। এক পর্যায়ে তাদের ধাওয়া করে বিজিবি। দুপুরের দিকে নারায়ণগঞ্জের চাষাঢ়ায়।          ছবি : কালের কণ্ঠ

 

নির্বাচনে এবার প্রার্থী হয়েছেন বহুল আলোচিত সাত খুন মামলার আসামি নূর হোসেনের ঘনিষ্ঠ এবং প্রতিপক্ষের পাঁচজন। ৪ নম্বর ওয়ার্ডে নূর হোসেনের বাড়ির পাশের কেন্দ্র শিমরাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়। কেন্দ্রটির প্রিজাইডিং অফিসার আব্দুল হালিম মিয়া বলেন, এখানে কোনো ধরনের ঝামেলা নেই।



সাতদিনের সেরা