kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০২২ । ২১ অগ্রহায়ণ ১৪২৯ । ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

ছয় ধাপে বিনা ভোটের জনপ্রতিনিধি ১৪১২ জন

ইউপি নির্বাচন

নিজস্ব প্রতিবেদক   

১৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এবার আট ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের মধ্যে ছয় ধাপে বিনা ভোটে নির্বাচিত জনপ্রতিনিধিদের সংখ্যা এক হাজার ৪১২ জনে পৌঁছাল। ষষ্ঠ ধাপের ভোটগ্রহণ হবে আগামী ৩১ জানুয়ারি। কিন্তু তার আগেই চেয়ারম্যান, সাধারণ ওয়ার্ডের সদস্য এবং নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে ১৪৪ জন একক প্রার্থী হিসেবে নির্বাচিত হয়ে গেছেন। গতকাল নির্বাচন কমিশন থেকে এ কথা জানানো হয়েছে।

বিজ্ঞাপন

এই ১৪৪ জনের মধ্যে ১২৯ জন কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলার ১১টি ইউনিয়নের। গত ১৩ জানুয়ারি এই ধাপের নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিনে অনেকে প্রার্থিতা প্রত্যাহার করলে একক প্রার্থীর সংখ্যা বেড়ে যায়। নির্বাচন কমিশনের তথ্য, এ ধাপে বিনা ভোটে নির্বাচিতদের মধ্যে রয়েছেন চেয়ারম্যান পদে ১২ জন, সাধারণ ওয়ার্ডের সদস্য পদে ১০০ জন এবং নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে ৩২ জন।  

এর আগে পঞ্চম ধাপে একক প্রার্থী হিসেবে চেয়ারম্যান পদে ৪৮ জন, নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে ৩৩ জন এবং সাধারণ ওয়ার্ডের সদস্য পদে ১১২ জন বিনা ভোটে নির্বাচিত হন।

তৃতীয় ধাপের নির্বাচনে ১০০ চেয়ারম্যান ছাড়াও নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ড সদস্য পদে ১৩২ জন, সাধারণ ওয়ার্ড সদস্য পদে ৩৩৭ জন ভোট ছাড়াই জনপ্রতিনিধি হন। দ্বিতীয় ধাপে ৮১ জন চেয়ারম্যান ছাড়াও সদস্য পদে নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ডে ৭৩ জন এবং সাধারণ ওয়ার্ডে ২০৩ জন ভোট ছাড়াই নির্বাচিত হন। আর প্রথম ধাপে চেয়ারম্যান পদে ৭৩ জন,  নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে আটজন এবং সাধারণ ওয়ার্ডের সদস্য পদে ৬৮ জন বিনা ভোটে নির্বাচিত হন।

সব মিলিয়ে এই নির্বাচনের ছয় ধাপে বিনা ভোটে জনপ্রতিনিধি মিলেছে এক হাজার ৪১২ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩১৪ জন, নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে ২৭৮ জন এবং সাধারণ ওয়ার্ডের সদস্য পদে ৮২০ জন।

আগামী ৩১ জানুয়ারি ষষ্ঠ ধাপের নির্বাচনের পর ৭ ফেব্রুয়ারি সপ্তম ধাপের ১৩৮টি এবং ১০ ফেব্রুয়ারি অষ্টম ধাপে আটটি ইউপিতে ভোটগ্রহণ হবে। সপ্তম ধাপে কতজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন তা জানা যাবে আগামী ২২ জানুয়ারি। আর অষ্টম ধাপের বিষয়ে তথ্য মিলবে ২৪ জানুয়ারি।



সাতদিনের সেরা