kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

উপকূলে টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবি

নিজস্ব প্রতিবেদক   

১৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



উপকূলের প্রাণ-প্রকৃতি রক্ষায় টেকসই বেড়িবাঁধ নির্মাণ ও সুপেয় পানি নিশ্চিত করার দাবি জানিয়েছেন নাগরিক সমাজের প্রতিনিধিরা। জলবায়ু পরিবর্তন ও দুর্যোগের ঝুঁকি মাথায় রেখে ‘একটি বাড়ি একটি শেল্টার’ ডিজাইন তৈরি করে মডেল বাড়ি নির্মাণে প্রণোদনার দাবি জানিয়েছেন তাঁরা।

সাতক্ষীরার শ্যামনগরে বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্স, জলবায়ু অধিপরার্শ ফোরাম, যুব ফোরাম এবং সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন আয়োজিত মানববন্ধন থেকে এই দাবি জানানো হয়। গতকাল শনিবার এই মানববন্ধনে সভাপতিত্ব করেন শ্যামনগর উপজেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাস্টার নজরুল ইসলাম।

বিজ্ঞাপন

এ ছাড়া বক্তৃতা করেন আতরজান মহিলা মহাবিদ্যালয়ের সহকারী অধ্যাপক মানবেন্দ্র দেবনাথ, উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এস এম জাহিদ সুমন, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক এম কামরুজ্জামান, সমাজসেবক কুমুদ রঞ্জন গায়েন, যুব ফোরামের সভাপতি মমিনুর রহমান, সিডিও ইয়ুথ টিমের সংগঠক হাফিজুর রহমান, সামিউল ইসলাম মুন্না ও মো. আবুজার, স্বরূপ ইয়ুথ টিমের প্রতিষ্ঠাতা পরিচালক জান্নাতুল নাইম প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে জলবায়ু পরিবর্তনের প্রভাব ক্রমবর্ধমান হারে বেড়ে চলেছে। উচ্চ জোয়ারের প্রভাবে দক্ষিণ-পশ্চিম উপকূলীয় বেড়িবাঁধ ভেঙে নোনা পানিতে মানুষের জীবন-জীবিকা, সম্পদ, খাদ্য, পানি, বাসস্থানসহ অন্যান্য সংকট সৃষ্টি করেছে।



সাতদিনের সেরা